ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

বাংলাদেশের নতুন কোচ কে এই সিমন্স?

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ১৭:৪০

বাংলাদেশের নতুন কোচ কে এই সিমন্স?
ফিল সিমন্স | সংগৃহীত ছবি

দ্বিতীয় দফায় বাংলাদেশের দায়িত্ব নেয়া চন্ডিকা হাথুরুসিংহের মেয়াদ শেষের আগেই বিদায়ঘণ্টা বেজে গেল। আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর পাশাপাশি শোকজও করা হয়েছে শ্রীলঙ্কান এই কোচকে। তার জবাব দিতে হবে ৪৮ ঘন্টার মধ্যে।

একই সঙ্গে তার স্থলাভিষিক্ত নতুন কোচ হিসেবে ঘোষণা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্সের নাম। যদিও নতুন কোচ খুঁজতে বেশি সময় লাগেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। কারণ বিকল্প আগেই ঠিক করে রেখেছিল তারা। আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত বাংলাদেশে অন্তবর্তীকালীন প্রধান কোচের দায়িত্ব পাচ্ছেন তিনি।

ফিল সিমন্সকে নিয়ে বিসিবি প্রধান ফারুক আহমেদ বলেন, তিনি বিভিন্ন সময় কয়েকটি দেশের প্রধান কোচের দায়িত্বে ছিলেন। ওয়েস্ট ইন্ডিজে দুই মেয়াদে ছিলেন। এখনও পাকিস্তানে কাজ করছেন। যুক্তরাষ্ট্রে কাজ করেছেন। তার কোচিং ক্যারিয়ার সমৃদ্ধ। অন্তবর্তী কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত নিয়োগ দেওয়া হয়েছে তাকে।

ফারুক আহমেদ আরও বলেন, সে কঠোর প্ররিশ্রমী। তার কাজের ধরন আমি দেখেছি। যখন জিম্বাবুয়ে খেলতে এসেছিল, আমি ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছি। কিভাবে সে চিন্তা করে, অনুপ্রেরণা জোগায় সেটা নিয়ে কথা হয়েছে। এগুলো দেখে আমার ভালো লেগেছে। তার প্রতিনিধির সঙ্গে কথা হয়েছে আমার। সবকিছু মিলিয়ে এখন সেরা অপশন।

খেলোয়াড়ি জীবনে ব্যাটিং অলরাউন্ডার ছিলেন ফিল সিমন্স। খেলেছেন ২৬টি টেস্ট ও ১৪৩ ওয়ানডে। প্রথম শ্রেণির ক্রিকেটে তার রয়েছে ১১ হাজারেরও বেশি রান।

তার অধীনে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ওয়েস্ট ইন্ডিজ। গত বিশ্বকাপে তিনি পাপুয়া নিউগিনির বিশেষজ্ঞ কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও বিভিন্ন দলের কোচ হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। গত পিএসএলে তিনি করাচি কিংসের হেড কোচ ছিলেন। মেজর লিগে লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সে তিনি হেড কোচের দায়িত্বে আছেন।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত