ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

নতুন ভারতের সামনে পুরোনো বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০৮:১৭  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২৪, ০৮:৩৯

নতুন ভারতের সামনে পুরোনো বাংলাদেশ
ম্যাচের আগে নিবিড় অনুশীলনে টাইগাররা

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে ভারত সফরে যায় বাংলাদেশ ক্রিকেট দল। নাজমুল হোসেন শান্তর দল প্রথমবারের মতো ভারতকে টেস্টে হারের স্বাদ দেবে-এমন আশায় ছিলেন সমর্থকরা। যদিও ১৫ টেস্টের দ্বৈরথে ভারতের বিপক্ষে জয় অধরাই থাকল। চেন্নাই ও কানপুরে টানা দুই টেস্টেই হেরেছে বাংলাদেশ।

একই দলের বিপক্ষে এবার টি-টোয়েন্টি লড়াই। এবারের কাজটিও কঠিন। এ ফরম্যাটেও দ্বৈরথটা বড্ড একপেশে। ২০ ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম শক্তিশালী দলটি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নও। আইপিএল খেলে অভিজ্ঞ একঝাঁক বিস্ফোরক ব্যাটার আর টি-টোয়েন্টি স্পেশালিস্ট বোলার নিয়ে গড়া ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

গোয়ালিয়র, দিল্লি ও হায়দরাবাদে তিনটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। আজ গোয়ালিয়রে প্রথম ম্যাচ। সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি। আজকের বাংলাদেশ-ভারত ১ম টি-টোয়েন্টিটি সরাসরি দেখা যাবে টি-স্পোর্টস ও স্পোর্টস ১৮-এ। এ সিরিজে কি বিশ্ব চ্যাম্পিয়নদের হারাতে পারবে টাইগাররা?

প্রতিপক্ষ হিসেবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ও স্বাগতিক ভারতই এগিয়ে থাকবে। যদিও খেলা ২০ ওভারের, তাই আশা থাকছে বাংলাদেশের। তাওহীদ হৃদয়, রিশাদ হোসেন, তানজিদ হাসান তামিম ও জাকের আলীর মতো তরুণই নতুন আশা দেখান দলকে। তাদের ভালো একটি দিন প্রতিপক্ষকে বিপদে ফেলে দিতে পারে। সক্ষমতার প্রমাণ দিয়েই রিশাদ জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে। জিম আফ্রো টি-টেন টুর্নামেন্টেও তিনি দল পেয়েছেন। হৃদয় খেলেছেন লংকান প্রিমিয়ার লিগে। আবার পেস সেনসেশন শরিফুল ইসলাম কিংবা তানজিম হাসান সাকিবের একটি দুর্দান্ত স্পেল ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে।

এসব তরুণের সঙ্গে নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমানের অভিজ্ঞ নামও থাকছে।

টাইগাররা লড়বেন আইপিএল স্টার সূর্যকুমার যাদব, রাইয়ান পরাগ, সাঞ্জু স্যামসন, অভিষেক শর্মা, শিবাম দুবে, রিংকু সিং, হার্দিক পান্ডিয়া, অর্শদীপ সিংদের সঙ্গে। ভারতীয় দলটি এ বছরই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। এটা ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টি আসর। ওই আসর শেষেই টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক রোহিত শর্মা ও ভারতের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। তাই সম্পূর্ণ বদলে যাওয়া একটি দলের মুখোমুখি হতে চলেছে বাংলাদেশ। এটাই বিরাট স্বস্তির যে রোহিত শর্মার মতো বিপজ্জনক আর কোহলির মতো ব্যাটিং মায়েস্ত্রোর মুখোমুখি হতে হবে না তাসকিন, মিরাজদের।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে ভারত ও বাংলাদেশ। এর আগে ২০১৯ সালের ভারত সফরে প্রথমবার তাদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। দিল্লিতে প্রথম ম্যাচেই ভারতকে ৭ উইকেটে হারিয়ে চমক দেখায় বাংলাদেশ। যদিও এরপর রাজকোট ও নাগপুরে টানা জিতে সিরিজ নিশ্চিত করে স্বাগতিকরা।

এখন পর্যন্ত ১৪ বারের মুখোমুখিতে ওই একটিই জয় বাংলাদেশের। বাকি ১৩টি ম্যাচে হেরেছে টাইগাররা। বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন দলের সামনে এবার পুরানো বাংলাদেশ।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত