ঢাকা, বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪

টস জিতে ব্যাটিং করছে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ১৬:৩০  
আপডেট :
 ০৩ অক্টোবর ২০২৪, ১৮:৪৫

টস জিতে ব্যাটিং করছে বাংলাদেশ
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

নারী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও স্কটল্যান্ড। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রান করেছে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে স্কটল্যান্ডের সংগ্রহ ১৫.২ ওভারে ৫ উইকেটে ৭৬ রান।

বিশ্বকাপের ম্যাচে মাঠে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশের মেয়েরা। তার মধ্যে একটিতে শ্রীলঙ্কার কাছে হারে। তবে পাকিস্তানের বিপক্ষে পায় দারুণ জয়। সেই জয়ের আত্মবিশ্বাস নিয়ে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে হাসান তিলকারত্নের শিষ্যরা।

আজকের বাংলাদেশ-স্কটল্যান্ড খেলাটি সরাসরি দেখতে পাবেন নাগরিক টিভিতে।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে টস করতে নেমে অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন নিগার সুলতানা জ্যোতি। দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে এক’শ টি-টোয়েন্টি খেলার রেকর্ড ছুঁয়ে ফেললেন জ্যোতি।

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে করাচিতে প্রথম টি-টোয়েন্টি ক্যাপ পান তিনি। নানা পথ পেরিয়ে, ক্যারিয়ারের নানা উত্থান-পতন দেখে ম্যাচ সংখ্যার তিন অঙ্ক ছুঁয়ে ফেললেন উইকেটরক্ষক এই ব্যাটার।

স্মরণীয় এই ম্যাচটি বাংলাদেশেও খেলতে পারতেন। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ থেকে বিশ্বকাপ সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যায় আইসিসি। ফলে শারজাহতে নিগার আজ শততম টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন।

নিজের শততম ম্যাচ নিয়ে বেশ রোমাঞ্চিত বাংলাদেশের অধিনায়ক, ‘অন্যরকম অনুভূতি একশতম ম্যাচ খেলার। অনেক বেশি খুশি। অনেক সময় আসলে অবাকও লাগে। মনে হচ্ছিল এই হয়তো ক্যারিয়ার শুরু করেছি। দেখতে দেখতে প্রায় এক’শটা ম্যাচ হয়ে যাচ্ছে। ওদিক থেকে আমি অনেক আনন্দিত।’

দলের কোচ হাসান তিলকারত্নে জ্যোতিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘এটা বড় উপলক্ষ্য জ্যোতি ও দলের জন্য। সবাই জ্যোতির একশতম ম্যাচের দিকে তাকিয়ে আছে। এটা আমাদের সবার জন্য বড় উপলক্ষ। যদি ইতিবাচক ফল পাই, এটা ২০ কোটি মানুষের জন্যও আনন্দের হবে।’

বাংলাদেশ একাদশ:

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), সাথী রানী, মুর্শিদা খাতুন, রিতু মণি, নাহিদা আক্তার, স্বর্ণা আক্তার, তাজ নেহার, সুবহানা মুস্তারি, ফাহিমা খাতুন, রাবেয়া খান,মারুফা আক্তার।

স্কটল্যান্ড একাদশ:

সাসকিয়া হরলে, সারাহ ব্রেইস, ক্যাথরিন ব্রেইস (অধিনায়ক), ডার্সি কার্টার, প্রিয়ানাজ চ্যাটার্জি, লর্না জ্যাক, ক্যাথরিন ফ্রেজার, র‍্যাখেল স্লেটার, অলিভিয়া বেল, এলিসা লিস্টার, আবতাহা মাকসুদ।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত