ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

এবারের বিপিএলের ১১তম আসরে মাঠে নামবে যে সাত দল

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩৫

এবারের বিপিএলের ১১তম আসরে মাঠে নামবে যে সাত দল
ছবি: সংগৃহীত

চলতি বছরের শেষদিকে দেশের ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসর মাঠে গড়াবে। আগামী ২৭ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টটির ১১তম আসর। আর ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। এদিকে এবারের টুর্নামেন্টও অংশ নিবে ৭টি ফ্র্যাঞ্চাইজি। তবে পরিবর্তন এসেছে তিনটি দলে। গত বিপিএলের পরই জানা গিয়েছিল এবারের আসরে থাকছে না কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তাদের পরিবর্তে বিপিএলে ফিরছে রাজশাহীর ফ্র্যাঞ্চাইজি। দলটির নাম রাখা হয়েছে দুর্বার রাজশাহী।

দলের এই নাম রাখা নিয়ে রাজশাহী ফ্র্যাঞ্চাইজির মালিক ইমতিয়াজ দ্বীপন বলেন, এই নামের পেছনে রয়েছে ফ্যানবেজদের ভালোবাসা। রাজশাহীর অগণিত সমর্থকেরা বিভিন্ন নাম প্রস্তাব করেছিল, কিন্তু ‘দুর্বার’ নামেই তারা সবচেয়ে বেশি সমর্থন দেখিয়েছে। নামের শক্তি আর প্রতিজ্ঞা, দুটোই যেন মিলেমিশে নতুন অধ্যায় রচনা করবে।

এ ছাড়া ঢাকা ও চট্টগ্রামের মালিকানায় পরিবর্তন এসেছে। ১১তম আসরের ঢাকার ফ্র্যাঞ্চাইজি কিনেছেন চিত্রনায়ক শাকিব খানের রিমার্ক অ্যান্ড হারল্যান্ড কোম্পানি এবং তাদের সঙ্গে রয়েছেন ওয়ালটন গ্রুপ। দলটির নাম দেয়া হয়েছে ঢাকা নওয়াব।

অন্যদিকে চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব ফিরে পেয়েছেন এসকিউ স্পোর্টস। টুর্নামেন্টের প্রথম দুই আসরে চিটাগং কিংস নামে অংশ গ্রহণ করেছিল দল। দ্বিতীয় আসরে ফাইনালেও উঠেছিল দলটি। কিন্তু সেই মৌসুমের পর এসকিউ স্পোর্টসের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের ও খেলোয়াড়দের বিলম্ব করে বেতন দেয়ার অভিযোগ আনা হয়। পরে এসকিউ স্পোর্টসকে সকল প্রকার ক্রিকেটীয় কর্মকাণ্ডে অংশ নেয়াসহ নিষিদ্ধ করা হয়। একই সাথে দলটিকে বিলুপ্ত করা হয়।

তবে বিসিবির সঙ্গে আগের হিসাব মিটিয়ে আবারও দল নিয়েছে এসকিউ স্পোর্টস। আগের নাম চিটাগং কিংস হিসেবেই মাঠে নামবে দলটি। বাকি চার দলের কোনো পরিবর্তন আসেনি।

একনজরে আসন্ন বিপিএলে অংশগ্রহণ করা ৭টি দলের নাম

১. রংপর রাইডার্স (বসুন্ধরা গ্রুপ)

২. ফরচুন বরিশাল (ফরচুন গ্রুপ)

৩. খুলনা টাইগার্স (মাইন্ডট্রি লিমিটেড)

৪. সিলেট স্ট্রাইকার্স (ফিউচার স্পোর্টস)

৫. দুর্বার রাজশাহী (ভ্যালেন্টাইন গ্রুপ)

৬. ঢাকা নওয়াব (রিমার্ক হারল্যান্ড গ্রুপ)

৭. চিটাগং কিংস (এসকিউ স্পোর্টস)

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত