ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অর্থসঙ্কটে নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ করলো পিসিবি

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৮

অর্থসঙ্কটে নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ করলো পিসিবি
সংগৃহীত ছবি

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে বেশ কয়েকটি স্টেডিয়ামে সংস্কার কাজ করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এজন্য তাদের বড় অঙ্কের অর্থ বরাদ্দ করতে হয়েছে। ফলে অর্থসঙ্কটের সম্মুখীন পিসিবি, যার প্রভাব পড়েছে দেশটির নারী ক্রিকেটারদের ওপর। জানা গেছে, জাতীয় দলের ক্রিকেটাররা ১ সেপ্টেম্বর থেকে মুলতানে ট্রেনিং ক্যাম্প করলেও, সেখানে কোনো দৈনিক ভাতা পাচ্ছেন না। অভিভাবক সংস্থাটির এমন সিদ্ধান্তে হতাশ দেশটির নারী ক্রিকেটাররা।

দক্ষিণ আফ্রিকা সিরিজ সামনে রেখে অনুশীলন ক্যাম্পে থাকাকালীন ক্রিকেটাররা পেলেন এখন হতাশাজনক খবর। পিসিবির আকস্মিক এই সিদ্ধান্ত ক্রিকেটারদের অনুশীলনে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এ সিদ্ধান্তের পক্ষে পিসিবির এক কর্মকর্তা বলেন, খেলোয়াড়দের দৈনিক ভাতা দেওয়া হচ্ছে না। কারণ বোর্ড এখন তাদের আবাসন এবং দিনে তিন বেলা খাওয়া-দাওয়ার ব্যবস্থা করছে।

পিসিবির এমন সিদ্ধান্তে নারী ও পুরুষ ক্রিকেটারদের মধ্যে বৈষম্যের রেখা স্পষ্ট হয়ে গেছে। কারণ, পুরুষ দলের খেলোয়াড়দের অনুশীলনের জন্য নিয়মিতই ভাতা দেওয়া হচ্ছে। এছাড়া তাদের জন্য আবাসন ও খাওয়া-দাওয়ার ব্যবস্থাও থাকছে। এমন একটি সময়ে সিদ্ধান্তটি এলো, যখন ক্রিকেটীয় কর্মকাণ্ডে উদার হস্তে অর্থ দিচ্ছে পিসিবি।

পাকিস্তানে চলমান পুরুষদের ঘরোয়া টুর্নামেন্ট চ্যাম্পিয়ন কাপের পাঁচ দলের মেন্টরদের মাসিক ৫০ লাখ রুপি বেতন দিচ্ছে বোর্ড। এছাড়া ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য স্টেডিয়াম সংস্কার করতে ১ হাজার ২৮০ কোটি রুপি ব্যয় করছে পিসিবি।

অন্যান্য জায়গায় এত অর্থ ব্যয়, অথচ নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ- ব্যাপারটি মেনে নিতে পারেননি পাকিস্তানের এক সাবেক ক্রিকেটার।

তিনি বলেন, কয়েক লাখ রুটি বোর্ডে কী এমন পার্থক্য করবে, যেটি মনে করে এমন সিদ্ধান্ত নেওয়া হলো? এটি নারীদের ক্রিকেটে অসন্তোষ সৃষ্টির সম্ভাবনা তৈরি করেছে।

এই পরিস্থিতি তৈরি হয়েছে ভেন্যু সংস্কারে পিসিবির বড় বরাদ্দের পর থেকে। চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এই কাজে দশ বিলিয়ন পাকিস্তানি রুপি খরচ হবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে। যার বড় একটি অংশ লেগে যাবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। করাচি ন্যাশনাল স্টেডিয়ামেও বড় অর্থ খরচ করা হবে। পাশাপাশি সংস্কার কাজ চলছে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। এই তিন ভেন্যুতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচগুলো আয়োজনের পরিকল্পনা রয়েছে পিসিবির।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত