ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

চীনের হাতেই প্যারিসের প্রথম সোনা, প্রথম পদক কাজাখাস্তানের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ১৭:৫৫  
আপডেট :
 ২৭ জুলাই ২০২৪, ১৮:০০

চীনের হাতেই প্যারিসের প্রথম সোনা, প্রথম পদক কাজাখাস্তানের
সোনা জয়ী চীনের হুয়াং ইয়ুটিং ও শেং লিহাও জুটি

পর্দা উঠেছে প্যারিস অলিম্পিকের। প্যারিস অলিম্পিকের প্রথম পদকের দেখা পেয়েছে কাজাখাস্তান। অন্যদিকে প্রথম সোনা নিজেদের করে নিয়েছে চীন।

২০২৪ সালের প্যারিস অলিম্পিকের প্রথম সোনা গেল চীনের কাছে। ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম ইভেন্টের ফাইনাল ম্যাচে চীন ১৬-১২ ব্যবধানে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে প্যারিস অলিম্পিকের প্রথম সোনার মালিক হল। সোনা জিতলেন হুয়াং ইয়ুটিং ও শেং লিহাও। ইয়ুতিংয়ের বয়স ১৯ বছর এবং শেংয়ের বয়স মাত্র ১৭। বাছাইপর্বেও শীর্ষে ছিল চীনের এই জুটি। রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে দক্ষিণ কোরিয়ার কেউম জিহিওন ও হাজুন পার্ককে।

ফাইনালে চারটি টিম খেলতে নামে। চীন, দক্ষিণ কোরিয়া, কাজাখাস্তান ও জার্মানি। চতুর্থ স্থানে শেষ করে জার্মানি আর কাজাখাস্তান ব্রোঞ্জ জেতে। তবে চীনের দুই অ্যাথলিট বয়সের জন্য নজরে এলেন।

ব্রোঞ্জ জিতেছেন কাজাখাস্তানের আলেকজান্দ্রা লে ও ইসলাম সাতপায়েভ জুটি। ব্রোঞ্জ মেডেল ম্যাচটি ছিল একপেশে। জার্মান জুটি আনা জানসেন ও ম্যাক্সিমিলিয়ান উলব্রিখট ১৭-৫ ব্যবধানে হেরে যান। তবে অলিম্পিক্সে প্রথম পদকের ম্যাচে একটা ভালো বার্তা হচ্ছে প্রথম সোনা, রুপা ও ব্রোঞ্জ তিনটে পদকই এল এশিয়াতে।

চীন প্রথম পদক শুটিংয়ে পেলেও তারা প্রথম দেশ হিসেবে প্যারিস অলিম্পিকে দুটো সোনা জিতেছে। ডাইভিংয়ে চীন দ্বিতীয় সোনা নিশ্চিত করেছে। ২০২০ সালের টোকিও অলিম্পিকে চীন ৮৯টা পদক জেতে। যারমধ্যে রয়েছে ৩৮টা সোনা, ৩২টা রুপা ও ১৯টা ব্রোঞ্জ।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত