ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

প্যারিস অলিম্পিক: এমন কিছু যা যায়নি দেখা আগে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২৪, ১৯:৫৭  
আপডেট :
 ২৫ জুলাই ২০২৪, ২০:০২

প্যারিস অলিম্পিক: এমন কিছু যা যায়নি দেখা আগে

১৮৯৬ সাল থেকে শুরু হয়েছিল খেলার মহাযজ্ঞ। আর আগামী ২৬ জুলাই থেকে শুরু হচ্ছে ১৩৩তম গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস। এবারের অলিম্পিক টুর্নামেন্টে বেশ কয়েকটি বদল নিয়ে আসা হচ্ছে। প্যারিসে আয়োজিত আসন্ন অলিম্পিক গেমসকে আরও স্পেশাল করার জন্য ১০ বছর আগে থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। প্রসঙ্গত, আগামী ২৬ জুলাই থেকে শুরু হতে চলেছে ২০২৪ প্যারিস অলিম্পিক টুর্নামেন্ট। শেষ হবে আগস্টের ১১ তারিখ। এবারের অলিম্পিকে বেশ কয়েকটি বদল করা হচ্ছে। নতুন কী কী তালিকায় সংযোজিত হচ্ছে, আসুন দেখে নেওয়া যাক।

নদীর উপর হবে উদ্বোধনী অনুষ্ঠান

২০২৪ প্যারিস অলিম্পিক শুধুমাত্র স্পেশালই হচ্ছে না, এই টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানেও থাকছে যথেষ্ট চমক। ২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান নদীর উপর আয়োজন করা হবে। সেরি নদীর উপরে এই উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে। হাজার-হাজার অ্যাথলেট নৌকায় চেপে নদী পারাপার করবেন এবং আইফেল টাওয়ারের দিকে যাবেন। ইতিপূর্বে কোনও একটি বিশাল মাঠ কিংবা স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হত। কিন্তু, এই প্রথমবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান কোনও নদীর উপর আয়োজন করা হচ্ছে। সেইদিক থেকে প্যারিস অলিম্পিক অন্য মরশুমের থেকে একেবারেই আলাদা হতে চলেছে।

পদকে থাকবে আইফেল টাওয়ারের লোহা

২০২৪ প্যারিস অলিম্পিকের পদকও যথেষ্ট স্পেশাল হতে চলেছে। এই পদকের ডিজাইনও যথেষ্ট ভালো হবে, আশা করা যায়। পাশাপাশি, প্রতিটা পদকেই আইফেল টাওয়ারের লোহা থাকতে পারে বলে শোনা যাচ্ছে। পদকের ডিজাইন এমন করা হচ্ছে, যা ফ্রান্সের সংহতিকে প্রতিফলিত করবে। প্রতিটা পদকই আইফেল টাওয়ারের অরিজিনাল লোহা দিয়ে তৈরি হবে। সোনার পদকের ওজন ৫২৯ গ্রাম, রুপোর পদকের ওজন ৫২৫ গ্রাম এবং ব্রোঞ্জ পদকের ওজন ৪৫৫ গ্রাম হবে।

প্যারিস অলিম্পিকে চারটে নতুন খেলা

প্যারিস অলিম্পিক টুর্নামেন্টে চারটে নতুন খেলা সংযোজিত হতে চলেছে। এই প্রথমবার অলিম্পিকে ব্রেক ডান্সের ডেবিউ হচ্ছে। সেইসঙ্গে তালিকায় রয়েছে স্কেট বোর্ডিং, সার্ফিং এবং স্পোর্টস ক্লাইম্বিং। পাশাপাশি কয়েকটি খেলা আবার টোকিও অলিম্পিকে ছিল, কিন্তু এবারের তালিকা থেকে বাদও দেওয়া হয়েছে। সেগুলো হল ক্যারাটে, বেসবল এবং সফটবল।

অলিম্পিকে এই প্রথম ৫০ % মহিলা প্রতিযোগী

৫২৫০ জন নারী অ্যাথলিটে সমৃদ্ধ প্যারিস অলিম্পিক। ২০২৪ প্যারিস অলিম্পিকে অংশ নিচ্ছেন এমন কয়েকজন মহিলা অ্যাথলিট, যাঁদের দুর্দান্ত লড়াই প্রেরণা দেবে গোটা পৃথিবীকে। কিংবদন্তি জিমন্যাস্ট সিমোনে বাইলেস মানসিক স্বাস্থ্যের কারণে টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ান, প্যারিস অলিম্পিক সিমোনের কামব্যাক দেখবে। দারুণ ফর্মে রয়েছেন। গোটা বিশ্ব তাঁকে অভিনন্দিত করছে। উদ্বাস্তু অলিম্পিক সেগমেন্টে অংশ নেবেন আফগানিস্তানের মেয়ে, তালিবানের কবল থেকে পালিয়ে আসা ২১ বছরের মানিজহা তালাস। আছেন ভারতীয় মেয়ে আন্তিম পাঙ্ঘাল, যাঁর বাবা একজন বাস কন্ডাক্টর। গোটা অলিম্পিক জুড়েই এমন অজস্র প্রদীপ, অগুন্তি মশাল।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত