ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বকাপ জয়ে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ১৭৭ রান

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৯ জুন ২০২৪, ২২:১৭  
আপডেট :
 ২৯ জুন ২০২৪, ২৩:০৩

বিশ্বকাপ জয়ে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ১৭৭ রান
২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করেছে ভারত। ছবি: সংগৃহীত

ফাইনাল ম্যাচে স্বরূপে ফিরলেন ওপেনার বিরাট কোহলি। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান করে দলটি। প্রথম শিরোপা জিততে দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ১৭৭ রান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে এটিই এখন সর্বোচ্চ স্কোর। এর আগে, ২০২১ বিশ্বকাপে ১৭৩ তুলেছিল অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের বিপক্ষে রান তাড়ায় সেবার জিতেছিল অজিরা।

পাওয়ারপ্লের ১ ওভার বাকি থাকতেই রোহিত শর্মা, ঋষভ পান্ত ও সূর্যকুমারের উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। তবে অন্যপ্রান্তে উইকেটে থিতু হচ্ছিলেন বিরাট কোহলি। এরপর পাঁচে নামা অক্ষর প্যাটেলের সঙ্গে গড়েন ৭২ রানের অবিচ্ছিন্ন জুটি। রানআউটের ফাঁদে পড়ে ‘অ্যাগ্রেসর’র ভূমিকায় নামা অক্ষর ফিরলেও রানের গতি বাড়াতে থাকেন কিং কোহলি। শেষ পর্যন্ত তার ৭৬ রানে ভর করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে চ্যালেঞ্জিং পুঁজি পেয়েছে টিম ইন্ডিয়া।

শনিবার (২৯ জুন) বার্বাডোজের কেনসিংটন ওভালে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করতে পেরেছে ভারত।

দেড়শর বেশি স্ট্রাইকরেটে ৪৭ করে রানআউট হন প্যাটেল। তার ইনিংসে ১টি চার, কিন্তু ছয় ৪টি। কোহলির সঙ্গে তার জুটি হয় ৭২ রানের। প্যাটেল টি-টোয়েন্টির মেজাজে খেললেও প্রথম ওভারে তাণ্ডব শুরু করা কোহলি গতি কমিয়ে দেন। ফিফটি পূর্ণ করার সময় তার স্ট্রাইকরেট নেমে আসে একশর কাছাকাছি। অবশ্য এরপর আবার প্রোটিয়া বোলারদের ওপর চড়াও হন তিনি।

শিভম দুবেকে সঙ্গে নিয়ে মারমুখী হন কোহলি। ফলে ১৮তম ওভারে উঠে ১৬ রান। ১৯তম ওভারেও ১৭ রান তোলে টিম ইন্ডিয়া। ওই ওভারেই আউট হন কোহলি। ৫৯ বলে ৬ চার ও ২ ছয়ে ৭৪ রান করেন তিনি। দুবে আউট হন ১৬ বলে ২৭ রান করে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত