ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

১২ দলীয় জোটের সাথে বৈষম্যবিরোধীদের বৈঠক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৪, ২১:২০

১২ দলীয় জোটের সাথে বৈষম্যবিরোধীদের বৈঠক
১২ দলীয় জোটের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধিরা। ছবি: সংগৃহীত

জাতীয় ঐক্য সৃষ্টি ও রাষ্ট্রপতির পদত্যাগসহ রাজনৈতিক বন্দোবস্তের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটি। এর ধারাবাহিকতায রোববার (২৭ অক্টোবর) ১২ দলীয় জোটের শীর্ষ নেতাদের সাথে বৈঠক করেছে সংগঠন দু’টির নেতাকর্মীরা। এর আগে, শনিবার সন্ধ্যায় বিএনপির সিনিয়র নেতাদের সাথে বৈঠক করেন সংগঠন দু’টির প্রতিনিধিরা।

বৈঠক শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ গণমাধ্যমকে জানান, বিএনপির সাথে তিনটি বিষয় নিয়ে আলোচনা করেছি। প্রথমত. প্রক্লেমেশন অব সেকেন্ড রিপাবলিক কীভাবে করা যায়, সেটি নিয়ে কথা বলেছি। দ্বিতীয়ত. চুপ্পুর অপসারণ দ্রুততম সময়ে কীভাবে করা যায়, রাজনৈতিক চেতনা কীভাবে তৈরি করা যায়, যেকোনো ধরনের সংকট কীভাবে পরিহার করা যায়, সেটা নিয়ে আলোচনা হয়েছে। তৃতীয়ত. জাতীয় ঐক্য কীভাবে ধরে রেখে সরকারের সার্বিক ফাংশনিংয়ের ধারবাহিকতা অব্যাহত রাখা যায়, সেই বিষয়ে কথা বলেছি।

তিনি আরও বলেন, গত দুদিন আমরা বিএনপির পাশাপাশি জামায়াতে ইসলাম এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের সাথে বৈঠক করেছি। তাদের সাথেও এসব বিষয়ে কথা বলেছি। তাদের জায়গা থেকে তারা একমত পোষণ করেছেন। রোববার গণ অধিকার পরিষদ, গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোটের সাথে আমাদের বৈঠক রয়েছে। ইতোমধ্যে গত ৫ আগস্ট যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা হয়েছে, সেটার ধারাবাহিকতা কীভাবে ধরে রাখা যায়, এর জন্য আমাদের এসব বৈঠক অব্যাহত থাকবে।

বৈঠকে ১২ দলীয় জোটের পক্ষ থেকে জোট প্রধান মোস্তফা জামাল হায়দার, মুখপাত্র শাহাদাত হোসেন সেলিম, সমন্বয়ক সৈয়দ এহসানুল হুদা, জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশের মুফতি গোলাম মহিউদ্দিন ইকবাল, বিকল্প ধারা বাংলাদেশের অধ্যাপক নূরুল আমিন বেপারী, লেবার পার্টির লায়ন ফারুক রহমান, বাংলাদেশ কল্যান পার্টির শামসুদ্দিন পারভেজ, জাতীয় পার্টির এএসএম শামীম উপস্থিত ছিলেন।

ছাত্র বৈষম্য আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন জাতীয় নাগরিক কমিটির আহবায়ক মুহাম্মাদ নাসিরুদ্দিন পাটওয়ারী, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহবায়ক হাসনাত আবদুল্লাহ, সদস্য সচিব আরিফ সোহেল, সমন্বয়ক সারজিস আলম, মূখ্য সংগঠক আব্দুল হান্নান মাসউদ, জাতীয় নাগরিক কমিটির মুখপাত্র সামান্তা শারমিন, সদস্য আরিফুল ইসলাম আদিব, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখপাত উমামা ফাতেমা।

বাংলাদেশ জার্নাল/এএইচ/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত