ঢাকা, শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

নির্বাচিত সরকার পুনঃপ্রতিষ্ঠাই এখন সময়ের দাবি: নজরুল ইসলাম খান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৪, ১৮:৪৩

নির্বাচিত সরকার পুনঃপ্রতিষ্ঠাই এখন সময়ের দাবি: নজরুল ইসলাম খান
বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি: সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দ্রুত সংস্কার শেষ করে জনগণের নির্বাচিত সরকার প্রতিষ্ঠা করাই এখন সময়ের দাবি।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠানে দেশের পরিস্থিতি এবং একটি নির্বাচিত সরকারের প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি এ মন্তব্য করেন। সপ্তম ও নবম শ্রেণির পাঠ্যপুস্তকে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর জীবনী পুনরায় অন্তর্ভুক্ত করার দাবিতে এই গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

নজরুল ইসলাম খান বলেন, ১৬ বছরের দীর্ঘ লড়াই এবং শেষ পর্যন্ত জুলাই-আগস্টের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের যে আকাঙ্ক্ষা তার একটা পূরণ হয়েছে সেটা হলো, ফ্যাসিবাদের পতন হয়েছে। আরেকটা আকাঙ্ক্ষা হলো গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, জনগণের অধিকার পুনঃপ্রতিষ্ঠা।

নির্বাচিত সরকারের প্রয়োজনীয়তা তুলে ধরে নজরুল ইসলাম বলেন, এমনভাবে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, যাতে করে সেই গণতন্ত্র কেউ জনগণের বিপক্ষে কাজে না লাগাতে পারে। প্রকৃত গণতন্ত্র, জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যেখানে যে যে সংস্কার করা দরকার, যত দ্রুত সম্ভব সে সংস্কার করে জনগণের নির্বাচিত সরকার পুনঃপ্রতিষ্ঠাই এখন সময়ের দাবি। এটা যত দেরি হবে তত নতুন নতুন সংগঠন গজাবে, নতুন নতুন ব্যক্তি আসবে। তারা নতুন নতুন প্রস্তাব নিয়ে আসবে, নতুন নতুন আকাঙ্ক্ষার কথা ব্যক্ত করার চেষ্টা করবে এবং বুঝানোর চেষ্টা করবে, এটাই জনগণের আকাঙ্ক্ষা। এটা সঠিক হবে না।

তিনি আরও বলেন, দেশে জনগণের শাসন প্রতিষ্ঠা হবে, জনগণকে আস্থায় নিয়ে তাদের সম্মতিতে তাদের আকাঙ্ক্ষা অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করতে হবে গণতান্ত্রিক সরকারকে। আর সেটা করার জন্য যে বিধানগুলো দরকার সেই বিধান সন্নিবেশিত করে আমাদের সংবিধান সংশোধিত হওয়া উচিত বলে আমরা মনে করি।

বাংলাদেশ জার্নাল/এএইচ/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত