ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

সংস্কারের নামে সময় নিলে হবে না: আমীর খসরু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ২১:০৯

সংস্কারের নামে সময় নিলে হবে না: আমীর খসরু
আমীর খসরু মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

অন্তর্বর্তী সরকারের উদ্দেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, সংস্কার যা প্রয়োজন তা ইতোমধ্যে নির্ধারণ করা হয়ে গেছে। এখন কাজ শুরু করতে হবে। সংস্কারের নামে সময় নিলে হবে না।

শনিবার (১৯ অক্টোবর) ‘নাগরিক সমাজ: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক জাতীয় পরামর্শ সভায় সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে এ সভার আয়োজন করা হয়।

আমীর খসরু বলেন, বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে অনেকে অনেক কথা বলেন। সবাই সবার মতামত দিতে পারবেন। তবে, সিদ্ধান্ত দেয়ার অধিকার একমাত্রা জনগণের। কোনো গোষ্ঠী বা কোনো শক্তি একা বসে বাংলাদেশকে ঠিক করবে এটা কোনোভাবেই সম্ভব নয়। যদি হয়ও সেটা ভবিষ্যতের জন্য ঠিক হবে না।

তিনি বলেন, আজকে এখানে অনেকে বলছেন, তারা সবসময় নারী নির্যাতন বন্ধে কাজ করেছেন, প্রতিবাদ করেছেন, আন্দোলন করেছেন। আমি বলবো, এটা সঠিক নয়। আপনারা সিলেক্টিভলি (বাছাই করে) কাজ করেছেন। বিএনপিতে ভোট দেয়ায় নোয়াখালীতে এক নারীকে ধর্ষণ করা হয়েছিল, সবার মনে আছে নিশ্চয়ই। তখন তো অনেক নারী অধিকার সংগঠন প্রতিবাদটুকুও করেনি, সোচ্চারও হয়নি। এমন বহু ঘটনা আমি দেখাতে পারবো।

স্বৈরাচার পতনের আন্দোলনের মধ্যদিয়ে দেশের মানুষের মন-মানসিকতায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে উল্লেখ করে আমীর খসরু বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে, দেশের জনগণের মানসপটে বিশাল পরিবর্তন এসেছে, সেটাকে বৈপ্লবিক পরিবর্তন বলতে হবে।

সিএসও অ্যালায়েন্সের আহ্বায়ক রাশেদা কে চৌধুরী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন সমাজকল্যাণ এবং নারী ও শিশু বিষয়ক উপদেষ্টা শারমীন এস মুরশীদ, পানিসম্পদ এবং বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান, টিআইবির নির্বাহী পরিচালক ও দুর্নীতি দমন কমিশন (দুদক) সংস্কার কমিটির প্রধান ড. ইফতেখারুজ্জামান প্রমুখ।

দেশে কর্মরত তিন শতাধিক বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও), নাগরিক সংগঠন ও প্ল্যাটফর্ম, নারী আন্দোলন, মানবাধিকার সংগঠন, সামাজিক উদ্যোক্তা এবং গবেষকদের ঐক্যজোট সিএসও অ্যালায়েন্স এ পরামর্শ সভার আয়োজন করে।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত