ঢাকা, সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

সাবের হোসেন চৌধুরীর ১০ দিনের রিমান্ড চায় পুলিশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ১৬:০৯

সাবের হোসেন চৌধুরীর ১০ দিনের রিমান্ড চায় পুলিশ
সাবের হোসেন চৌধুরী। ফাইল ছবি

সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেছে পুলিশ। সোমবার (৭ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমানের আদালতে তার উপস্থিতিতে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিএনপির মহাসমাবেশে হামলায় বিএনপি কর্মী মকবুল নিহতের ঘটনায় পল্টন থানার মামলায় সাবের হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাওয়া হয়েছে।

এদিকে, সাবের হোসেন চৌধুরীকে আদালতে আনা হচ্ছে খবর পেয়ে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালত প্রাঙ্গণ ও হাজত খানার সামনে দাঁড়িয়ে বিক্ষোভ দেখিয়েছেন একদল লোক। সোমবার ওই বিক্ষোভকারীদের আদালত চত্বর থেকে সরিয়ে দিতে চেষ্টা করেন সেনা সদস্যরা। এরপর বিশৃঙ্খলা না করার প্রতিশ্রুতি দিলে বিক্ষোভকারীদের মুখ্য মহানগর হাকিম আদালতের সাদা ভবনের বিপরীতে লাল ভবনে বিচারকদের প্রবেশের ফটকের সিঁড়িতে বসার অনুমতি দেয়া হয়।

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সাবেক এই মন্ত্রীকে আদালতে নিয়ে আসার খবরে আদালত প্রাঙ্গণ সরগরম হয়ে ওঠে দুপুর থেকে । সাদা রঙের দশ তলা ভবনের বিভিন্ন তলার বারান্দায়ও উৎসুক মানুষ ভিড় করে। বাড়তি নিরাপত্তা নিশ্চিতের জন্য আদালত প্রাঙ্গণে অতিরিক্ত পুলিশ নিয়োজিত করা হয়।

রোববার (৬ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর গুলশান এলাকা থেকে সাবের হোসেন চৌধুরীকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

মামলার এজাহারে বলা হয়, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির একদফা দাবি আন্দোলন কর্মসূচি ঘিরে সারা দেশের নেতাকর্মীরা যখন জড়ো হতে থাকেন, তখন আসামিরা বিএনপির সমাবেশ বানচালের সিদ্ধান্ত নেয়। ২০২২ সালের ৭ ডিসেম্বর অজ্ঞাত ৫০০-৬০০ আসামি বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ত্রাসের রাজত্ব কায়েম করে। বিএনপি অফিসে প্রবেশ করে ভাঙচুর করে আসামিরা।

ঢাকা ৯ আসনের সাবেক সংসদ সদস্য সাবের আওয়ামী লীগ সরকারের সবশেষ মন্ত্রিসভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ছিলেন। এর আগে ১৯৯৯ সালে তিনি প্রথমে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন। পরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। সাবের হোসেন ২০২৩ সালে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ পান। একাদশ সংসদে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বেও ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত