ঢাকা, শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক: শেখ হাসিনাসহ আসামি ১১৩

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৪, ১৯:৩৭

খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক: শেখ হাসিনাসহ আসামি ১১৩
বালুর ট্রাক দিয়ে অবরুদ্ধ করা হয় খালেদা জিয়ার বাসা। ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবনের সামনে ২০১৪ সালে বালুর ট্রাক রেখে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিতে বাধা এবং দলটির চেয়ারপারসন খালেদা জিয়াকে হত্যার অভিযোগে রাজধানীর গুলশান থানায় অভিযোগপত্র দায়ের হয়েছে। ট্রাক রাখা ও অস্ত্র নিয়ে মহড়া দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা, জনমনে আতঙ্ক সৃষ্টি ও নাগরিক অধিকার হরণের দায়ে শেখ হাসিনাসহ ১১৩ জনকে আসামি করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) লতিফ হল শাখা ছাত্রদলের সাবেক সভাপতি ও কৃষকদলের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য শ‌রিফুল ইসলাম শাওন এই মামলা দায়ের করেন। ৫ আগস্ট শেখ হা‌সিনা সরকারের পতনের পর এবার এই ঘটনায় গুলশান থানায় এক‌টি মামলা কর‌লো বিএন‌পি। যেখা‌নে আসামি করা হ‌য়ে‌ছে সা‌বেক প্রধানমন্ত্রী শেখ হা‌সি‌না‌সহ ১১৩ জন‌কে।

মামলার আবেদনে বলা হয়, ২০১৩ সালের ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসির’ ডাক দেওয়ার পর খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক এনে রাখা হয়েছিল। সেই সময়েও খালেদা জিয়া অবরুদ্ধ হয়েছিলেন। এভা‌বে খা‌লেদা জিয়া‌কে অবরুদ্ধ রে‌খে ২০১৪ সালে এক‌টি এক তরফা নির্বাচন ক‌রে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। বলা হয়, এই ঘটনার পরই কার্যত দে‌শের গণতন্ত্রকে ধ্বংস ক‌রে ফে‌লে তারা।

তবে, মামলাটি এখনো রেকর্ড হয়নি বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচন বর্জন করে বিএনপি এবং সেই নির্বাচন ঠেকানোর ঘোষণা দেয় দলটি। এর অংশ হিসেবে ভোটের সপ্তাহখানেক আগে দলটি ২৯ ডিসেম্বর ঢাকায় ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি ঘোষণা করে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক ধরপাকড় এবং মারমুখী অবস্থানের কারণে বিএনপির নেতাকর্মীরা ঢাকার রাস্তায় দাঁড়াতে পারেনি। দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গুলশানের বাসা থেকে বের হয়ে কর্মসূচিতে যোগ দেওয়ার চেষ্টা করলেও তাকে পুলিশ বাসায় আটকে রাখে। এতে বিএনপির কর্মসূচি বানচাল হয়ে যায়।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত