ঢাকা, বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

চুয়েটে ভর্তি ফি ৪ গুণ বৃদ্ধি; ছাত্রদলের প্রতিবাদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ১৮:৩১  
আপডেট :
 ০৩ অক্টোবর ২০২৪, ১৮:৫১

চুয়েটে ভর্তি ফি ৪ গুণ বৃদ্ধি; ছাত্রদলের প্রতিবাদ
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্নাতকোত্তর শ্রেণির ভর্তি ফি প্রায় চার গুণ বাড়ানো হয়েছে। এর প্রতিবাদ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলমের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ১৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণির প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি ফি ছিল ২ হাজার ৭০০ টাকা। অথচ গত ২৫ সেপ্টেম্বর ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্যায়ের ভর্তির বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি ফি নির্ধারিত হয়েছে ১০ হাজার ৬০০ টাকা। যা আগের তুলনায় প্রায় চার গুণ। মাত্র কয়েক মাসের ব্যবধানে এ ধরণের অসামঞ্জস্যপূর্ণ ফি নির্ধারণ নিতান্তই অযৌক্তিক ও অগ্রহণযোগ্য।

এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য কোন আবাসন সুবিধা নেই। অন্যান্য সুযোগ-সুবিধাও অপর্যাপ্ত। সেক্ষেত্রে গ্রন্থাগার, ক্রীড়া, ল্যাবরেটরি, ইউনিয়ন ফি নিয়ে শিক্ষার্থীদের যৌক্তিক প্রশ্ন আছে। শিক্ষার্থীরা জানিয়েছে, স্নাতক পাস করে চাকরির প্রস্তুতি নেয়ার এই সময়টায় মেসের ভাড়া, খাওয়া-দাওয়ার খরচ, বিভিন্ন চাকরিতে আবেদন ফি ইত্যাদি সামলাতে হিমশিম খাওয়ার মধ্যে এত টাকা দিয়ে ভর্তি হওয়া অনেক শিক্ষার্থীর জন্যই কঠিন।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এই অযৌক্তিক ও অগ্রহণযোগ্য ভর্তি ফি নির্ধারণের প্রতিবাদ জানিয়েছেন। একইসাথে তারা যেকোন শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরণের সিদ্ধান্ত নেয়ার পূর্বে শিক্ষার্থীদের সাথে আলোচনা ও তাদের মতামত যথাযথভাবে বিবেচনার দাবি জানান।

ছাত্রদলের নেতৃত্ব বলেন, একটি শিক্ষার্থীবান্ধব ছাত্রসংগঠন হিসেবে শিক্ষার্থীদের স্বার্থবিরোধী যেকোন পদক্ষেপের বিষয়ে জাতীয়তাবাদী ছাত্রদল শিক্ষার্থীদের পাশে থাকবে।

বাংলাদেশ জার্নাল/এএইচ/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত