ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

অনিয়ম-দুর্নীতি দূর করে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর দাবি এবি পার্টির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫৪  
আপডেট :
 ২৬ সেপ্টেম্বর ২০২৪, ২৩:০০

অনিয়ম-দুর্নীতি দূর করে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর দাবি এবি পার্টির
এবি পার্টির সংবাদ সম্মেলনে নেতারা। ছবি: প্রতিবেদক

পতিত স্বৈরাচারী হাসিনা সরকার দেশের প্রতিটা খাতকেই দুর্নীতি আর লুটপাটের মাধ্যমে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে। এরমধ্যে স্বাস্থ্যখাতের দুর্নীতি আপামর জনসাধারণকে সবচেয়ে বেশি ভোগান্তিতে ফেলেছে। ছাত্র-জনতার গণঅভ্যুত্থান পরবর্তী সরকারের কাছে জনগণের প্রত্যাশা অনেক বেশি। তাই এখনো যখন সরকারি হাসপাতালগুলোতে গিয়ে জনগণ কাঙ্ক্ষিত সেবার নূন্যতমও পায় না তখন তারা হতাশ হয়ে পড়ে। এমতাবস্থায় অন্তর্বর্তীকালীন সরকারকে স্বাস্থ্যখাতের অনিয়ম দুর্নীতি দূর করে সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি।

বৃহস্পতিবার 'স্বাস্থ্য খাতে সীমাহীন দুর্নীতি, অসহনীয় নৈরাজ্য, বদলী নিয়োগ বাণিজ্য বন্ধ করা ও ঘুনে ধরা স্বাস্থ্যসেবা পদ্ধতি সংস্কারের দাবিতে আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে এই দাবি জানায় দলটি।

কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে এ সম্পর্কিত বক্তব্য তুলে ধরেন এবি পার্টির যুগ্ম আহবায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার। এসময় স্বাস্থ্যখাতের সংস্কার নিয়ে কথা বলেন, বিশিষ্ট জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার সাবেক উপদেষ্টা ডা. মোজাহেরুল হক ও গণস্বাস্থ্য মেডিকেল কলেজের ফরেন্সিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শওকত আরমান।

এবি পার্টির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্য সচিব আসাদুজ্জামান ফুয়াদ, যোবায়ের আহমেদ ভুইয়া, সহকারী সদস্য সচিব মোহাম্মদ লোকমান।

প্রফেসর আব্দুল ওহাব মিনার বলেন, ভোট বিহীন অবৈধ সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা ছিল না বলেই স্বাস্থ্য প্রশাসন, ঔষধ প্রশাসন, সরকারি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, স্বাস্থ্য সেবা কর্মীদের বদলি নিয়োগ পদোন্নতি, মন্ত্রণালয়ের অধিদপ্তরের অধীনে ক্রয় বিক্রয়- সর্বত্র বাকশালী চিত্র ফুটিয়ে তুলেছে। কোন দুর্নীতি বা অনিয়মের বিরোধিতা করার, 'টু' শব্দটি করার সাহস কারো ছিল না। তাই আজ মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে প্রশিক্ষিত জনশক্তির অভাব, চিকিৎসা ব্যয়ভার সাধারণ মানুষের নাগালের বাইরে। সেবাকর্মীদের সহযোগিতায় অপ্রতিরোধ্য দালাল চক্রের তাণ্ডব, রাজনৈতিক মেরুকরণের জন্য স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে সমন্বয়ের অভাব- দলাদলি। এসবের কারণে চিকিৎসা বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।

স্বাস্থ্য খাতের দীর্ঘদিনের অনিয়ম নৈরাজ্য রোধকল্পে এবং সাধারণ মানুষের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে প্রফেসর আব্দুল ওহাব মিনার অন্তর্বর্তীকালীন সরকারের নিকট বিভিন্ন দাবি তুলে ধরেন।

১. 'জাতীয় স্বাস্থ্য সার্ভিস কমিশন' গঠন করা

২. 'জাতীয় স্বাস্থ্য সুরক্ষা আইন' প্রণয়ন করা

৩. জনস্বাস্থ্য ও প্রাইমারি হেল্থ কেয়ারকে সর্বাধিক গুরুত্ব দেয়া

৪. স্বাস্থ্য শিক্ষা ও গবেষণাকে আন্তর্জাতিক মানে উন্নীত করা

৫. বেসরকারি পোস্ট গ্রাজুয়েট শিক্ষার্থী চিকিৎসকদের ও ইন্টার্নদের সম্মানজনক ভাতা প্রদান

৬. রেফারেল সিস্টেম চালু করা

ডা. মোজাহেরুল হক বলেন, রাষ্ট্র আমাদের স্বাস্থ্য সুরক্ষা দেয় স্বাস্থ্য খাতের মাধ্যমে। বাংলাদেশের স্বাস্থ্য সেবার সুন্দর সাজানো সিস্টেম রয়েছে। ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র এবং জেলা পর্যায়ে জেলা সদর হাসপাতাল রয়েছে। শুধু মাত্র হাসপাতালগুলো কার্যকর না থাকায় মানুষ সঠিক স্বাস্থ্য সেবা পাচ্ছে না।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত