ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩৪

ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ফখরুল
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন। ছবি: সংগৃহীত

বিএনপির নেতাদের সঙ্গে বৈঠকে করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। রোববার বিকেল ৪টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। ঘণ্টাব্যাপী এ বৈঠক চলে।

বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ভারতের হাইকমিশনার আজ আমাদের পার্টি অফিসে এসেছিলেন। ঘণ্টাখানেকের মতো আলোচনা হয়েছে। ভারতের সাথে বাংলাদেশ যে সম্পর্ক সেই সম্পর্ক কিভাবে আরও গভীর করা যায়- সে বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের সাথে বাংলাদেশের যে সমস্যাগুলো রয়েছে সেগুলো আমরা তুলে ধরেছি। আমরা আমাদের পানির সমস্যার কথা বলেছি, তা দ্রুত সমাধান হওয়ার দরকার বলেছি। সীমান্তে হত্যা বন্ধ হওয়ার কথা বলেছি। একই সঙ্গে জাতীয় নিরাপত্তা নিয়ে কথা বলেছি।

বিএনপি মহাসচিব বলেন, তারা বলেছে এই বিষয়গুলা নিয়ে তারা সজাগ, দ্রুততার সঙ্গে এই বিষয়গুলা কিভাবে সমাধান করা যায় তার চেষ্টা তারা করছে।

ফখরুল বলেন, তাদের মূল বক্তব্য হচ্ছে- বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্ক আরও দৃঢ় করতে চায়। পরিবর্তনের পর অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছে, কথা বলেছেন। বিএনপি একটি রাজনৈতিক দল হিসেবে তাদের দেশের রাজনৈতিক দলগুলোর সম্পর্ক আরো দৃঢ় করতে চান। এই সম্পর্কের মধ্যে সুস্থতা, পজিটিভিটি কিভাবে নিয়ে আসা যায় সেই বিষয় নিয়ে তারা কাজ করতে আগ্রিহী।

এর পর সংবাদ সম্মেলন শেষ করেন মির্জা ফখরুল। সাংবাদিকরা প্রশ্ন করতে চাইলে প্রশ্ন না নিয়ে বিএনপি মহাসচিব বলেন, 'নো কোয়েশ্চেন, নো কোয়েশ্চেন'।

বৈঠকে ভারতের উপ-হাইকমিশনার প্রভন বাধেও উপস্থিত ছিলেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী এবং আন্তর্জাতিকবিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে গিয়ে আশ্রয় নেন। এ ঘটনার পর বিএনপির সঙ্গে ভারতীয় প্রতিনিধির এটাই প্রথম আনুষ্ঠানিক বৈঠক।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত