ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

পূর্বাঞ্চলের জন্য ২০ কোটি টাকার ত্রাণ সংগ্রহ করেছে বিএনপি: ডা. জাহিদ 

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৯

পূর্বাঞ্চলের জন্য ২০ কোটি টাকার ত্রাণ সংগ্রহ করেছে বিএনপি: ডা. জাহিদ 
নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের বিএনপির ত্রাণ সংগ্রহ কমিটির সংবাদ সম্মেলন। ছবি: প্রতিবেদক

দেশের পূর্বাঞ্চলে জেলারসমূহে দূর্গত মানুষের জন্য ২০ কোটি টাকার অধিক ত্রাণ সামগ্রী-নগদ অর্থ সংগ্রহ করেছে বিএনপি। এসব অর্থে দুর্গত মানুষের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণের পাশাপাশি বন্যা পরবর্তী পুনর্বাসন কার্যক্রমে ব্যয় করবে দলটি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের দলের ত্রাণ সংগ্রহ কমিটির এক সংবাদ সম্মেলনে ত্রাণ সংগ্রহ কমিটির আহ্বায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, আমাদের প্রাথমিকভাবে ত্রাণ কার্যক্রমটা ছিলো বন্যার্ত মানুষকে উদ্ধার করা। তার পরবর্তীতে ওই সময়ে মানুষকে খাবার সরবারহ করা। এটি দলের জেলা, উপজেলা ও পৌর সভার দল ও অঙ্গসংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ করেছেন। বিএনপি ক্ষমতায় নেই তারপরও বিএনপি জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে নেতা-কর্মীরা মানুষের পাশে ছিলেন থাকবে।

জাহিদ হোসেন বলেন, আমাদের ত্রাণ সংগ্রহে বিএনপির পরিবার ছাড়াও সাধারণ মানুষ, গৃহবূধ, রিকশাওয়ালা, সাধারণ শ্রমিকও আমাদের কাছে ত্রাণ সহায়তা নিয়ে এগিয়ে এসেছে। আমরা প্রতিটি টাকার হিসাব রেখেছি, যারা ত্রাণ সহায়তা দিয়েছেন তাদেরকে রশিদ দিয়েছি।অনেকে অনেক টাকা দিতে চেয়েছে, অনেকের টাকা নেইনি নাই। তিনজনের টাকা ভুলে নিয়েছি, অজানা ছিলো আমাদের। সেই টাকা আমরা ত্রিশ লক্ষ টাকা ফেরত দিয়েছি। নৈতিকভাবে আমরা মনে করি, উনাদের টাকা নেয়া সঠিক হবে না। নেয়া উচিত হবে না। সেজন্য আমরা সেই সমস্ত মানুষের টাকা আমরা পে-অর্ডার করে ফেরত দিয়েছি। কাজেই আমরা ত্রাণ সংগ্রহে যেমন ট্রান্সপারেন্ট ছিলাম, ত্রাণ বিতরণেরও আমরা ট্রান্সপারেন্ট আছি।

তিনি আরও বলেন, আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া এই ত্রাণ পুর্নবাসনের জন্য এখনো পর্যন্ত ৬০ কোটি টাকার অধিক আমাদের ত্রাণের একটি সেন্ট্রাল রিলিফ এন্ড রিহ্যালিটেশন ফান্ড আছে। বিএনপির দীর্ঘদিনের সেটা এই মুহূর্তে জমা আছে। সেটা দিয়ে আমরা পুর্নবাসন কাজগুলো পরিচালনা করব। আমরা সেজন্য গণমাধ্যমসহ দেশবাসী এবং যারা ত্রাণ সহায়তা করেছেন তাদের কাছে আমরা কৃতজ্ঞ।

বাংলাদেশ জার্নাল/এএইচ/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত