ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়ায় যা বললেন বাম জোট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৮

সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়ায় যা বললেন বাম জোট
ছবি: সংগৃহীত

বাম গণতান্ত্রিক জোট সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে সমালোচনা করেছে। একই সঙ্গে ঢাবি, জাবিসহ বিভিন্ন স্থানে পিটিয়ে হত্যা, কবর ভাঙা, মাজারে হামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছেন জোটের নেতারা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর তোপখানা রোডের বাসদ কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোটের এক সভায় তারা এ উদ্বেগ জানান।

নেতারা বলেছেন, ফ্যাসিবাদের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ে দেশের মানুষ জীবন দিয়েছে একটি গণতান্ত্রিক সমাজের আশায়। কিন্তু দুর্নীতি, দুঃশাসন, দমনপীড়ন ও লুটপাটের ব্যবস্থার পরিবর্তন না করলে শুধু ব্যক্তির পরিবর্তনে গণমানুষের আকাঙ্ক্ষা পূরণ হবে না।

সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়ার সমালোচনা করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ, মার্কসবাদী)। সিদ্ধান্তটি পুনর্মূল্যায়ন করার জন্যও অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। গতকাল সমন্বয়ক মাসুদ রানা এক বিবৃতিতে এ আহ্বান জানান।

তিনি বলেন, জুলাই হত্যাকাণ্ডে জড়িত পুলিশ সদস্যদের গ্রেপ্তার এবং পুলিশ বাহিনীর প্রয়োজনীয় সংস্কার করে তাদের সক্রিয় করা জরুরি ছিল। তা না করে সামরিক বাহিনীকে বিচারিক দায়িত্ব দেয়ার কারণে বেসামরিক প্রশাসন আরও ক্ষতিগ্রস্ত হবে।

জোটের ভারপ্রাপ্ত সমন্বয়ক রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রুহিন হোসেন প্রিন্স, ইকবাল কবীর জাহিদ, মাসুদ রানা, মোশরেফা মিশু, আবদুল আলী প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত