ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

স্বৈরাচার হাসিনার সময় সবাই বৈষম্যের শিকার হয়েছে: নজরুল ইসলাম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৮  
আপডেট :
 ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪১

স্বৈরাচার হাসিনার সময় সবাই বৈষম্যের শিকার হয়েছে: নজরুল ইসলাম
ডিআরইউতে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি: প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশের গুটি কয়েক মানুষ ছাড়া স্বৈরাচার শেখ হাসিনার সরকারের সময় সমাজের সকল শ্রেণীর মানুষ বৈষম্যের শিকার হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর ডিআরইউতে আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নজরুল ইসলাম খান বলেন, লেখক সাংবাদিকরা তাদের লেখা লিখতে পারে নাই, বাকস্বাধীনতা ছিল না। প্রতিটি ক্ষেত্রে মানুষ বৈষম্যের শিকার হয়েছে। এটি থেকেই বৈষম্য বিরোধী আন্দোলনের ব্যানারে সমাজের সবাই অংশগ্রহণ করছে। দীর্ঘ দিনের আন্দোলন সফলতা এসেছে জুলাই -আগষ্টে সংগ্রামের মাধ্যমে, ছাত্র জনতার যে কারণে আন্দোলন করছে তা বাস্তবায়নে সবাইকে কাজ করতে হবে।

সব সংস্কারই অন্তর্বর্তীকালীন সরকারকে করতে হবে কেন এমন প্রশ্ন তুলে তিনি বলেন, জনগণের ইচ্ছা অনুযায়ী সরকার পরিচালিত হওয়া উচিত।

তিনি বলেন, নির্বাচিত সরকার কী কী সংস্কার করবে তা নির্বাচনের আগে জনগণের সামনে তুলে ধরতে হবে, যাতে করে জনগণ ভোটের মাধ্যমে যোগ্য প্রতিনিধি নির্বাচন করতে পারে।

নজরুল ইসলাম খান বলেন, একটা নতুন অন্তবর্তীকালীন সরকার এসেছে। তারা সংস্কার করতে চায়। আমাদের সেই সব আকাংখার কিছু অংশ এই সরকার দ্বারা পুরণ হতে পারে। কিন্তু যা হবে না সেটা পুরণ করার দায়িত্বটা হবে আপনাদেরকেই (রাজনীতিবিদের) নিতে হবে।

তিনি আরও বলেন, সমালোচনা কিছুটা বাদ দেন। যারা আজকে দায়িত্বে আছেন আমি তাদের সাফল্য কামনা করি এবং বিশ্বাস করি যে, তাদের ওপর অর্পিত যতটুকু দায়িত্ব সেটা পালন করে তারা মর্যাদার সাথে বাংলাদেশের ইতিহাসের অংশ হয়ে যাবে। রাষ্ট্র সংস্কারে বিএনপিসহ সমমনাদলগুলো ৩১ দফা সংস্কার প্রস্তাবের কথাও তুলে ধরেন নজরুল।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে ও কেন্দ্রীয় কমিটির সদস্য আকবর খানের সঞ্চালনায় আলোচনা সভায় জাতীয় পার্টির মোস্তাফা জামাল হায়দার, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, নাগরিক ঐক্যের সাকিব আনোয়ার, এবি পার্টির আবু সোলায়মান চৌধুরী, সাংবাদিক সোহরাব হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/এএইচ/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত