ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

দ্রুত সংস্কার শেষ করে নির্বাচন দেবে অন্তর্বর্তী সরকার, আশা ফখরুলের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪০  
আপডেট :
 ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৫

দ্রুত সংস্কার শেষ করে নির্বাচন দেবে অন্তর্বর্তী সরকার, আশা ফখরুলের
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য রাখছেন। ছবি: সংগৃহীত

রাষ্ট্র সংস্কারের কাজ অতি দ্রুত শেষ করে অন্তর্বর্তী সরকার নির্বাচন দেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বরের কর্মসূচি নিয়ে অঙ্গসংগঠনের সঙ্গে যৌথ সভার পর ব্রিফিংয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

মির্জা ফখরুল বলেন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস যে সংস্কারের সিদ্ধান্ত নিয়েছেন তা যেন দ্রুত বাস্তবায়ন করা হয়। জনগণের শাসন প্রতিষ্ঠার জন্য দ্রুততম সময়ের মধ্যে জনগণের নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য পদক্ষেপ নিতে হবে। সংস্কারে জনগণের চাওয়া ও প্রয়োজনকে মূল্যায়ন করতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, গতকাল বুধবার প্রধান উপদেষ্টা জাতির উদ্দেশে বক্তব্য রেখেছেন এবং তিনি কিছু সংস্কারের কথা বলেছেন। সেখানে সংস্কারে যারা দায়িত্বে তাদের নামও উল্লেখ করেছেন। তিনি মোটামুটিভাবে তার ভিশন মোটা দাগে তুলে ধরেছেন। সংস্কারের কথা আমরা সবাই বলেছি। সংস্কার প্রয়োজন, গণতান্ত্রিক অধিকার একেবারে ধ্বংস করে ফেলেছিলো। সেক্ষেত্রে অতিদ্রুত যেন এই সংস্কারের কাজগুলো শেষ করা হয় সেটাই আমাদের প্রত্যাশা থাকবে। আমরা এই অন্তর্বর্তীকালীন সরকারের সাফল্য কামনা করি। আমরা মনে করি যে, অন্তর্বর্তীকালীন সরকার কাজ করছেন। এই কাজ করার জন্য তাদেরকে সময় সুযোগ সবই তাদেরকে দেয়ার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আশা করি যে, তারা যথা শিগগিরই সম্ভব স্বল্প সময়ের মধ্যে এই কাজগুলো (সংস্কার) শেষ করে নির্বাচনের দিকে যাবেন।

প্রশাসনে অস্থিরতার প্রসঙ্গে তিনি বলেন, এই রকম বিপ্লবের পরে এই ধরনের সমস্যা থাকতেই পারে। এটা তো সম্পূর্ণ নতুন গভর্নমেন্ট। প্রশাসনে এতোদিন ধরে সম্পূর্ণ রাজনীতিকরণ করতে গিয়ে সব জায়গায় বেশিরভাগ লোকই তাদের মতালম্বী লোকদের প্রমোশন দিয়েছে, পদায়ন করেছে, তাদেরকে দিয়ে কাজ করিয়েছে আওয়ামী লীগ। ফলে এটা একটু সময় লাগবেই। পুরোপুরিভাবে নতুন করে তো এই মুহূর্তে রিক্রুট করে এতো অফিসার নিয়োগ করা সম্ভব না। যা আছে তাদেরকে দিয়ে করতে হবে। সেজন্য আমাদেরকে একটু ধর্য্য ধরতে হবে। আমার বিশ্বাস যে, অতি অল্প সময়ের মধ্যে সব কিছু সুষ্ঠু হয়ে যাবে।

মির্জা ফখরুল বলেন, অত্যন্ত পরিকল্পিভাবে ছাত্র-জনতার যে অভ্যুত্থান এটাকে নস্যাৎ করে দেয়ার জন্যে একটা চক্র কাজ করছে। কারা কাজ করছে সেটা আপনারা জানেন। পতিত ফ্যাসিবাদ হাসিনা ভারতবর্ষে আশ্রয় নিয়েছেন এবং সেখান থেকে অপপ্রচার চালানো হচ্ছে এই বাংলাদেশ সম্পর্কে, বাংলাদেশের মানুষের সম্পর্কে। এই অপপ্রচার কখনো গ্রহণযোগ্য হতে পারে না। বাংলাদেশের মানুষ এটাকে অবশ্যই প্রতিবাদ করছে।

তৈরি পোশাক খাতে অস্থিরতার প্রসঙ্গে বলেন, শিল্পক্ষেত্রে একটা অস্থিরতা সৃষ্টি করা হচ্ছে। আপনাদের মাধ্যমে আমি অনুরোধ জানাব, যারা দেশপ্রেমিক মানুষ আছেন তারা সকলে একযোগে ঐক্যবদ্ধ হয়ে এই ধরনের প্রবণতাকে নস্যাৎ করে দেবেন। প্রতিরোধ গড়ে তুলবেন যেন কোনো ব্যক্তি কোনোভাবেই বাংলাদেশের অর্জিত সাফল্যকে বিনষ্ট করতে না পারে।

বিএনপির কর্মসূচি নিয়ে তিনি জানান, ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবসকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য দুইদিনের কর্মসূচি নিয়েছে বিএনপি। ১৪ সেপ্টেম্বর বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করা হবে। ১৫ সেপ্টেম্বর নয়াপল্টনে সমাবেশ হবে। একইদিনে বিভাগীয় শহরে গণতন্ত্র র‌ালি অনুষ্ঠিত হবে।

যৌথসভায় সভাপতিত্ব করেন স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন। এই সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত