ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সাড়ে ৩ কোটি টাকার চাল গায়েব করা খাদ্যগুদাম কর্মকর্তা গ্রেপ্তার

  প্রতিনিধি

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ১৩:২০  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২৪, ১৩:২৫

সাড়ে ৩ কোটি টাকার চাল গায়েব করা খাদ্যগুদাম কর্মকর্তা গ্রেপ্তার
খাদ্যগুদাম পরিদর্শক ফেরদৌস আলম

লালমনিরহাট কালীগঞ্জ খাদ্য গুদাম থেকে প্রায় সাড়ে ৩ কোটি টাকার সরকারি চাল নিয়ে লাপাত্তা হয়েছিলেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্যগুদামের পরিদর্শক ফেরদৌস আলম। শনিবার (৬ অক্টোবর) ফেরদৌস আলমকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ।

শুক্রবার (৫ অক্টোবর) সকালে এ ঘটনা তদন্তে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার। এদিন দুপুরে ফেরদৌস আলমকে আসামি করে কালীগঞ্জ থানায় মামলা দায়ের করে উপজেলা খাদ্য কর্মকর্তা এনামুল হক।

জানা গেছে, কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্যগুদামের কর্মকর্তা খাদ্য পরিদর্শক ফেরদৌস আলম বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভোর রাতে ২৬টি ট্রলিযোগে গুদাম থেকে চাল সরিয়ে ফেলেন। যার মূল্য সাড়ে তিন কোটি টাকা। পরে গোপন সংবাদের ভিত্তিতে জেলা খাদ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে তাৎক্ষণিক গুদামে অভিযান চালান কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম।

এ সময় উপজেলার চলবলা ইউনিয়নের সুকানদিঘী এলাকার চালকল মালিক একরামুল হকের গুদাম থেকে ৬০০ বস্তা (৩০ টন) চাল উদ্ধার করা হয়। এ সময় গুদাম মালিক পলাতক থাকায় তাকে ধরতে পারেনি। ঘটনা তদন্তে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক ও জেলা খাদ্য নিয়ন্ত্রককে (ভারপ্রাপ্ত) সদস্যসচিব করে গঠিত তদন্ত কমিটিকে আগামী ৫ কর্মদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়।

এ ছাড়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার। তদন্ত কমিটিও তদন্ত শুরু করেছে।

কালীগঞ্জ উপজেলা খাদ্য কর্মকর্তা এনামুল হক বলেন, বৃহস্পতিবার ২৫/২৬টি ট্রলি গাড়ি দিয়ে গোডাউন থেকে সরকারি চাল বের করে নিয়ে গেছে এমন খবর পেয়ে আমরা গোডাউনে যাই এবং এর সত্যতা পাওয়া যায়।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম বলেন, ট্রলিতে করে রাতের আঁধারে গুদাম থেকে চাল সরানো হচ্ছে এমন একটি গোপন খবরে গুদাম পরিদর্শনে যাই। সেখানে গুদাম কর্মকর্তাকে পাওয়া যায়নি। পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে গুদাম সিলগালা করা হয়েছে। অভিযান চালিয়ে ৬০০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার বলেন, গুদামের ২৫০ মেট্রিক টন চাল তছরুপ করেছেন গুদাম কর্মকর্তা ফেরদৌস আলম। আমরা অভিযান চালিয়ে ৬০০ বস্তা অর্থাৎ ৩০ টন চাল উদ্ধার করেছি। বাকিটা উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে, লালমনিরহাটের কালীগঞ্জে সরকারি খাদ্যগুদাম থেকে ২৫০ মেট্রিকটন চাল আত্মসাৎকারী গুদাম কর্মকর্তা ফেরদৌস আলমকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলার দৈখাওয়া এলাকায় এক চাল ব্যবসায়ীর বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে বৃহস্পতিবার রাতে সরকারি গুদামের চাল সরিয়ে নেয়ার পর থেকেই তিনি আত্নগোপনে ছিলেন।

কালীগঞ্জ থানার ওসি ইমিতিয়াজ কবির বলেন, ‘এ ঘটনায় কালীগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হকের দায়ের করা অভিযোগটি দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত কার্যালয় কুড়িগ্রামে পাঠানো হয়েছে। শনিবার আটক খাদ্য কর্মকর্তা থানা হেফাজতে রয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত