ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ডর্‌প–এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের কর্মশালা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৪৫  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫০

ডর্‌প–এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের কর্মশালা
তামাক বিরোধী ক্যাম্পেইনের প্রশিক্ষণ কর্মশালার অংশগ্রহণকারীরা

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র – ডর্‌প এর উদ্যোগে তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের আজ ২য় দিনে দিনব্যাপী এই কর্মশালায় বিভিন্ন তামাকজাত পণ্যকে রুখে দিতে নানান গঠনমূলক আলোচনা ও অংশগ্রহণকারী যুবকদের নিয়ে আগামী তিন মাসের কর্মকাণ্ডের তালিকা করা হয়। সারা মাসব্যাপী আরও পাঁচদিন ধরে এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

প্রশিক্ষণ কর্মশালাটিতে ২৫ এর অধিক তরুণের বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় সিটিএফকে বাংলাদেশ এর প্রোগ্রামস ম্যানেজার আব্দুস সালাম মিয়া বলেন, আগে অতিথি আপ্যায়নের অংশ হিসেবে ডালায় সাজিয়ে জর্দা দিয়ে পান, হুকা এবং বিড়ি-সিগারেটের মতো তামাকজাত দ্রব্য পরিবেশন করা হতো। আজ, মানুষ এই প্রথা থেকে সরে এসেছে, যা একটি ইতিবাচক পরিবর্তন। তবে এখনও বিভিন্ন অফিস এবং রেস্টুরেন্টে স্মোকিং জোন বিদ্যমান এবং এই স্থানগুলো থেকে নির্গত ধোঁয়া অধূমপায়ীদের ক্ষতি করে চলেছে। জনস্বাস্থ্য রক্ষার স্বার্থে এই নির্ধারিত ধূমপান স্থানগুলো বিলুপ্ত করতে হবে।

তামাক নিয়ন্ত্রণ প্রকল্প এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর রুবিনা ইসলাম প্রশিক্ষণপ্রার্থী তরুণদের উদ্দেশ্যে বলেন, গ্যাটস ২০১৭ রিপোর্ট অনুযায়ী, দেশে ৩ কোটি ৭৮ লক্ষ মানুষ তামাক ব্যবহার করে, যা উদ্বেগজনক। এই সংখ্যাটি দেশের জনস্বাস্থ্য সংকটের দিকে ইঙ্গিত করে। তামাক নিয়ন্ত্রণ আইন কঠোরভাবে কার্যকর না হলে পরিস্থিতি আরও খারাপ হবে। প্রতিদিন তামাকজনিত রোগে ৪৪২ জনেরও বেশি মানুষ মারা যাবে। এই মৃত্যুর হার রোধ করতে, সরকারের উচিত ডরপের প্রস্তাবিত তামাকজাত পণ্যের উপর কর ব্যবস্থা গ্রহণ করা এবং তামাকের মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা, যাতে এর ব্যবহার নিয়ন্ত্রণ করা যায়।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত