ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ০৯:২৮

হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর
হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর। ছবি: সংগৃহীত

আগামী ৩০ অক্টোবর ঘোষণা হতে পারে হজ প্যাকেজ। বিমান ভাড়া চূড়ান্ত করে ওই দিন হজ ব্যবস্থাপনাসংক্রান্ত নির্বাহী কমিটির সভায় আগামী বছরের (২০২৫) প্যাকেজ চূড়ান্ত করা হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে হজ যাত্রী পরিবহনে বিমান ভাড়া নির্ধারণ সংক্রান্ত সভা শেষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন গণমাধ্যমকে এ কথা জানান।

বৈঠকে বিমান ভাড়া নির্ধারণ প্রসঙ্গে উপদেষ্টা বলেন, বিমান ভাড়া নির্ধারণের ক্ষেত্রে এখনো একটু বিবেচনার বিষয় আছে। তাই এখনো আমরা চূড়ান্তভাবে এ নিয়ে বলতে পারবো না।

উপদেষ্টা বলেন, এ মাসের ৩০ তারিখ আমরা প্যাকেজ ঘোষণা করতে পারবো। অন্য বছরের মতো এবারও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদিয়া এয়ারলাইন্স ও ফ্লাই নাস হজ যাত্রী পরিবহন করবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ধর্ম মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে জানানো হয়, ২০২৫ সালের হজের প্রাথমিক নিবন্ধন শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে। এতে বলা হয়, প্রাক-নিবন্ধিত যেকোনো ব্যক্তি তিন লাখ টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে পারবেন। সরকারি-বেসরকারি দুই মাধ্যমেই এই নিবন্ধন কার্যক্রম চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক নিবন্ধনের সময় পরে আর বাড়ানো হবে না বলেও জানানো হয় সেখানে।

তবে ১৩ অক্টোবর সরকারের আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি সরকারের ঘোষিত রোডম্যাপ অনুসারে মিনা ও আরাফায় তাঁবু নির্ধারণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদন কার্যক্রম ২৩ অক্টোবর থেকে শুরু হবে। তাই মিনায় ভালো জায়গা পেতে হজে গমনে ইচ্ছুকদের আগামী ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী জুনের প্রথম সপ্তাহে পবিত্র হজ পালিত হবে। বাংলাদেশ থেকে আগামী হজে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাওয়ার সুযোগ পাবেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত