ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

প্যারিসে ‘গণঅভ্যুত্থান ২০২৪: বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৪, ২১:৩৯  
আপডেট :
 ২০ অক্টোবর ২০২৪, ২২:০২

প্যারিসে ‘গণঅভ্যুত্থান ২০২৪: বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
‘গণঅভ্যুত্থান ২০২৪: বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনারে অতিথিরা। ছবি: সংগৃহীত

প্যারিসের সিংগা, প্যারিস এর হল রুমে সাউথ এশিয়ান প্ল্যাটফর্ম- ভাষা এবং সিংগার সহযোগিতায় "গণঅভ্যুত্থান ২০২৪: বাংলাদেশি ডায়াস্পোরার দৃষ্টিভঙ্গি" শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে শনিবার। সেমিনারে বাংলাদেশি ডায়াস্পোরার বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বাংলাদেশ নিয়ে আগ্রহী ফরাসি নাগরিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ফ্যাশন ডিজাইনার এবং অনুবাদক আবদুল্লাহ আল মেহদী। প্রথমেই কবি ও গবেষক আবু জুবায়ের কতৃক নির্মিত প্রামাণ্যচিত্র "লাল জুলাই ২০২৪" এর অংশবিশেষ প্রদর্শিত হয়। এরপর সংগীত শিল্পী লুবনা ইয়াসমিন দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন এবং শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সেমিনারে বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন জ-পিয়ের বেকু, যিনি কমিটি ফ্রঁসেজ দ্য সুতিয়েন আ জিকে-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং এমানুয়েল বুর্জে, যিনি উদ্যোক্তা বিভাগের-এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, এডভোকেট কাজী আবদুল্লাহ আল মামুন (ফারাক্কা মামুন), কমিউনিটি ব্যক্তিত্ব ড. মুহাম্মদ বোরহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরিফ হাসান রুমু, মুক্তিযোদ্ধা নুরুল হোসেন চৌধুরী, সাংবাদিক শাবুল আহমেদ, প্যারিসের জানালার সেক্রেটারি ফারজানা আকতার , চিন্তক খালেদুর রহমান সাগর, এক্টিভিস্ট আবদুল্লাহ আল রিয়াদ সিদদিকি, এবং নারী নেত্রী সুলতানা জেসমিন প্রমুখ।

বক্তারা ২০২৪ সালের বাংলাদেশে ঘটে যাওয়া গণঅভ্যুত্থান এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং কীভাবে এই আন্দোলন দেশের রাজনৈতিক বাস্তবতা পরিবর্তন করছে তা বিশ্লেষণ করেন। তারা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং দেশকে এগিয়ে নেয়ার জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন।

আলোচকরা বলেন, ২০২৪ সালের ছাত্র ও জনতার অভ্যুত্থান সরকারের অব্যবস্থাপনা, দুর্নীতি এবং জনগণের অধিকার হরণের বিরুদ্ধে একটি স্বতঃস্ফূর্ত প্রতিরোধ হিসেবে আমাদের গণ্য করতে হবে। এই আন্দোলনে প্রবাসী বাংলাদেশিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং তাদের বিভিন্ন দাবির প্রতি গুরুত্ব দেয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

অনুষ্ঠানে বক্তারা প্রবাসী বাংলাদেশিদের নাগরিক (এনারবি) অধিকার নিশ্চিত করা, দূতাবাসের সেবা উন্নত করা এবং তাদের অর্থনৈতিক অবদানকে সুরক্ষিত করার জন্য বিশেষ পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত