ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

গিগাবাইট নিয়ে এলো যুগান্তকারী জেড৮৯০ মাদারবোর্ড

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ১৬:২০

গিগাবাইট নিয়ে এলো যুগান্তকারী জেড৮৯০ মাদারবোর্ড
ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড ও হার্ডওয়্যার সল্যুশন উৎপাদক প্রতিষ্ঠান গিগাবাইট টেকনোলজি সম্প্রতি এর যুগান্তকারী জেড৮৯০ মাদারবোর্ড নিয়ে আসার ঘোষণা দিয়েছে। এই নেক্সট-জেনারেশন মাদারবোর্ডগুলো এআই ইন্টেগ্রেশন এবং পারফরম্যান্সের দিক দিয়ে পেশাদারদের জন্য দারুন অভিজ্ঞতা নিশ্চিতে নতুন মানদণ্ড নির্ধারণ করবে। সর্বাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স –এআই) সমৃদ্ধ এই মাদারবোর্ডগুলো সক্ষমতার নতুন দিগন্ত উন্মোচন করবে।

গিগাবাইট জেড৮৯০ তে ব্যবহার করা হয়েছে ডি৫ বায়োনিক কোরসা টেকনোলজি, যা মেমোরি পারফরম্যান্সকে ডিডিআর৫ এক্সএমপি ৯৫০০ ও তার ওপরে নতুন করে উন্নীত করতে সক্ষম। ডিডিআর৫ মেমোরির জন্য এটি সত্যিই এক দারুন এআই-সমৃদ্ধ ওভারক্লকিং টেকনোলজি; যেখানে সফটওয়্যার, হার্ডওয়্যার থেকে শুরু করে ফার্মওয়্যার সাইড পর্যন্ত চারটি মূল প্রযুক্তিকে তুলে ধরে ডি৫ বায়োনিক কোরসা। এর অরাস এআই স্ন্যাচ ও এআই স্ন্যাচ এআই-ওভারক্লকিংয়ের সর্বোচ্চ পারফরম্যান্স নিশ্চিত করবে; যেখানে এআই-সমৃদ্ধ পিসিবি ও হাইপারটিউন বিআইওএসের এআই-ডিজাইন মাদারবোর্ডের সিগনাল বৃদ্ধিতে সহায়তা করবে। অরাস এআই স্ন্যাচ এআই মডেলের একটি স্বয়ংক্রিয় ওভারক্লকিং সফটওয়্যার, যা মাত্র এক ক্লিকেই ব্যবহারকারীর জন্য সর্বোচ্চ পারফরম্যান্স নিশ্চিত করবে। অরাস এআই স্ন্যাচের মূলে রয়েছে এআই মডেলের নিয়ে আসা এআই স্ন্যাচ ইঞ্জিন, এআই টপের প্রশিক্ষিত এই বিস্তৃত ওভারক্লকিং ডেটাসেট সমৃদ্ধ করে স্থিতিশীল পারফরম্যান্স নিশ্চিত করবে। এছাড়া, এআই-সমৃদ্ধ পিসিবি টেকনোলজি ভায়াস, রাউটিং ও স্ট্যাকআপ্স অপ্টিমাইজ করতে এআই অ্যালগরিদম ব্যবহার করবে; যেখানে হাইপারটিউন বিআইওএস এমআরসি অপ্টিমাইজ করতে, সিগনালকে সর্বোচ্চ সক্ষমতায় পৌঁছে নিতে, উল্লেখযোগ্য পরিমাণ মেমোরি ক্লক বুস্ট করতে এবং সবধরনের পারফরম্যান্স সমৃদ্ধ করতে এআই অ্যালগরিদম ব্যবহার করবে।

ডিআইওয়াই-বান্ধব অভিজ্ঞতাকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে উদ্ভাবনী ডিজাইনের ফিচার নিয়ে এসেছে গিগাবাইট জেড৮৯০ মাদারবোর্ড। একটি একক অ্যাডাপ্টারের মধ্যে ওয়াইফাই ইজেড-প্লাগের সাথে ওয়াইফাই অ্যান্টেনার সংযোগ স্ক্রুয়ের ইনস্টলেশনের ঝামেলা থেকে মুক্তি দিবে। ইজেড-ডিবাগ জোন ট্রাবলশুটিং নিরবচ্ছিন্ন রাখতে এলইডি ও কন্ট্রোল বাটনকে কেন্দ্রীভূত করবে; যেখানে একটি অপ্টিমাল ডিআরএএম ইনস্টলেশন এলইডি থাকবে, যা যেকোনো অনাকাঙ্ক্ষিত স্লট থেকে মডিউল ইনস্টল হওয়া মাত্র সচল হয়ে যাবে। সেন্সর প্যানেল সেটআপ সহজ ও কেবল ব্যবস্থাপনার ঝামেলা থেকে মুক্ত রাখতে ভেতরের ভিডিও পোর্টের সাথে সেন্সর প্যানেল সংযুক্ত থাকবে। এতে পিসিএলই গ্রাফিক্স কার্ডের স্ক্রুবিহীন ইনস্টল নিশ্চিত করতে থাকছে পিসিএলই এজেড-ল্যাচ প্লাস; যেখানে এম.২ এসএসডি ও হিটসিংকসের উপকরণহীন ইনস্টল নিশ্চিত করবে এম.২ এজেড-ল্যাচ ক্লিক এবং এম.২ এজেড-ল্যাচ প্লাস। আর সবমিলিয়ে এটি পুরো প্রক্রিয়াকে আরও সহজ করে তুলবে; ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়।

এর আপগ্রেডেড ইউসি বিআইওএসে থাকছে সর্বোচ্চ পারফরম্যান্সের টিউনিং অপশন সহ ইনটুইটিভ ইন্টারফেস। এর এআই পার্ফড্রাইভ ব্যবহারকারীর আসল সিস্টেম টেম্পারেচারের ওপর নির্ভর করে অপ্টিমাল ইউসেজ প্রোফাইল রিকোমেন্ড করতে পারবে। এর মাল্টি-থিম ডিজাইন মাত্র এক ক্লিকেই বিআইওএস থিম কাস্টমাইজ করতে সক্ষম, যেখানে সমৃদ্ধ অভিজ্ঞতা নিশ্চিতে নতুন গ্রে-স্কেল অপশনও যুক্ত করা হয়েছে। নন-উইন্ডোজ ব্যবহারকারীদের সুবিধার জন্য এর এআইও ফ্যান কন্ট্রোল বিআইওএস থেকে সরাসরি এআইও ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে পারবে। তার ওপর এইচউইনফো’র সাথে এর বিশেষ অংশীদারিত্ব নিয়ে এসেছে সমৃদ্ধ সক্ষমতা। এর পাওয়ার মনিটর একদম নিখুঁত সিপিইউ ভি-কোর পাওয়ার ফেইজ আউটপুট ও সক্ষমতা মনিটর করতে সক্ষম। এর অরাস বা এইচউইনফো টেক্সট বা গ্রাফ আকারে ওএসডি ডিসপ্লে করবে, যা অতিরিক্ত কোনো সফটওয়্যার ছাড়াই পুরো স্ক্রিন জুড়ে অ্যাপ্লিকেশন ও গেমস দেখাতে সক্ষম। ব্যক্তি-নির্ভর কম্পিউটিং অভিজ্ঞতার ক্ষেত্রে অসাধারণ এই অগ্রগতি সিস্টেম পারফরম্যান্সের ওপর ব্যবহারকারীর আরও নিখুঁত নিয়ন্ত্রণ প্রদান করবে।

গিগাবাইট জেড৮৯০-এ রয়েছে ল্যাটেস্ট ইনটেল কোর আলট্রা প্রসেসর (সিরিজ ২), যা ১১০এ এসপিএসের অপ্রতিদ্বন্দ্বী স্থিতিশীলতা ও পাওয়ার নিশ্চিত করার ক্ষেত্রে ভিআরএমের সল্যুশনকে মোট ২১টি স্তরে সমৃদ্ধ করতে সক্ষম। বিআইওএসে গিগাবাইটের বিশেষ এনপিইউ ওভারড্রাইভ ইনটেলের সর্বশেষ প্রসেসরকে সুপারচার্জ করে, বাস্তবে যা ২৩ শতাংশ পর্যন্ত এআই সক্ষমতা বৃদ্ধি করে। এর ভেতরে রয়েছে ৮ স্তর-বিশিষ্ট সার্ভার-গ্রেড পিসিবি; যা সর্বোচ্চ ওভারক্লকিং ও গেমিং স্থিতিশীলতাকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করায়।

সিস্টেম কার্যকরভাবে সচল রাখতে উদ্ভাবনী কুলিং সমাধান নিয়ে আসা হয়েছে। একটি সিনার্জিস্টিক হিট ডিসসিপেশন সিস্টেম তৈরি করতে ভিআরএম ও এম.২ থার্মাল ম্যানেজমেন্টের সাথে ব্যবহার করা হয়েছে ডিডিআর উইন্ড ব্লেড ও ভেন্টেড ব্যাক প্যানেল। এই ফিচারগুলো এমনকি কাজের তীব্র চাপের মধ্যেও তাপমাত্রা সঠিক রাখা নিশ্চিত করবে।

এতে নতুন প্রজন্মের ইন্টেল সিপিইউ’র নানান সমস্যা চিহ্নিত করতে সক্ষম, এমন ভিআরএম থার্মাল ব্যালেন্স মেকানিজম নিয়ে আসা হয়েছে। এর শীর্ষে অবস্থিত প্রাইমারি পাওয়ার ইনপুট একদম নির্দিষ্ট অঞ্চলের তাপমাত্রা চিহ্নিত করতে সক্ষম। ফলে, এর হিটপাইপ ডিজাইনের মেকানিজম ভিআরএমের উভয় পাশের তাপমাত্রা সমন্বয় করতে এবং চলতি আউটপুট পুনরায় ছড়িয়ে দিয়ে পিডব্লিউএম ফার্মওয়্যার অপ্টিমাইজ করতে সক্ষম। আরএল-আইএলএম (রিডিউসড লোড-ইনডিপেন্ডেন্ট লোডিং মেকানিজম) ব্যবহার করে এটি ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপ কমাতে এবং সিপিইউ আইএইচএসের (ইন্টেগ্রেডেট হিট স্প্রেডার) সম্ভাব্য বেঁকে যাওয়া ঠেকাতে সক্ষম। ফলে সিপিইউটি কোনধরনের বাধা ছাড়াই নিরবচ্ছিন্নভাবে ব্যবহার করা সম্ভব হবে।

কানেক্টিভিটির শীর্ষে থাকা জেড৮৯০ মাদারবোর্ড নেক্সট জেনারেশনের তার সহ ও ছাড়া নেটওয়ার্কের নিরবচ্ছিন্ন বন্ধন নিশ্চিত করে। ডেটা ট্রান্সফারের গতি নির্ভরযোগ্যতা নিশ্চিতে এতে রয়েছে পিসিএলই ৫.০ স্টোরেজ ও সর্বাধুনিক থান্ডারবোল্ট ৪ পোর্ট। গিগাবাইটের ডিরেকশনাল আলট্রা-হাই গেইন অ্যান্টেনার সাথে ওয়াইফাই ৭ ব্যান্ডউইথকে সমৃদ্ধ করে, যা তড়িৎগতির ফাইল ট্রান্সফার স্পিড নিশ্চিত এবং ভিআর অভিজ্ঞতার জন্য একটি যথাযথ পরিবেশ তৈরি করবে। এর জিসিসি সফটওয়্যারের উদ্ভাবনী ওয়াইফাই কম্পাস ফিচার তারবিহীন কানেক্টিভিটিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেছে। এর উদ্ভাবনী টুল অ্যান্টেনা ও ওয়াইফাই রাউটারের মধ্যে রিয়েল-টাইম সিগনাল নিশ্চিত করবে, যা সর্বোচ্চ পারফরম্যান্সের ক্ষেত্রে অ্যান্টেনার প্লেসমেন্ট অপ্টিমাইজ করতে সহায়তা করবে। এর ইউএসবি৪ পোর্টের ডুয়েল থান্ডারবোল্ট ৪ এর মতো অনবদ্য ফিচার, ৪০ জিবিপিএস পর্যন্ত স্পিড নিশ্চিত করবে। ডিসপ্লেপোর্ট ১.৪এ-সমৃদ্ধ এর অনন্য সব পোর্ট ৪কে ও ৮কে ডিসপ্লে করা এবং চার্জিং সক্ষমতা বৃদ্ধি করা সহ ৫টি পর্যন্ত ডিভাইস সংযুক্ত করতে সক্ষম। এই ধরনের কানেক্টিভিটি কনটেন্ট তৈরি হোক বা গেমিং, ব্যবহারকারীর যেকোনো কাজে সর্বোচ্চ এবং অনন্য অভিজ্ঞতা প্রদান করবে।

নিখুঁত হয়ে ওঠার প্রতিশ্রুতি থেকে জেড৮৯০ প্ল্যাটফর্মে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক এআই টপ সিরিজ। এই সিরিজে অরাস ও এআই টপ লাইনের সর্বাধুনিক ফিচারের সমন্বয়ে নিয়ে আসা হয়েছে ফ্ল্যাগশিপ জেড৮৯০ অরাস এক্সট্রিম এআই টপ, জেড৮৯০ অরাস মাস্টার এআই টপ এবং জেড৮৯০ এআই টপ। এই মাদারবোর্ডগুলোয় ১০ জিবিই ল্যান পর্যন্ত ডুয়েল গ্রাফিক্স কার্ড এবং বিশেষ এআই টপ ইউটিলিটির সাথে থান্ডারবোল্ট ৫ রয়েছে। বিশেষ করে, কম্পিউটেশনাল সক্ষমতার সর্বোচ্চটি প্রকাশ করতেই এই এআই টপ জেড৮৯০ লাইনআপ নিয়ে আসা হয়েছে।

এআই-নির্ভর গিগাবাইট জেড৮৯০ নিয়ে আসা হয়েছে। এটি কেবল মাদারবোর্ডের চেয়েও বেশি কিছু; এটি কম্পিউটিংয়ের আগামীতে যাওয়ার অনন্য উপায়; ব্যবহারকারী ও পেশাদারদের সকল প্রকার চাহিদা পূরণেই এটি নিয়ে আসা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত