ঢাকা, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইউটিউব শর্টসে যুক্ত হচ্ছে নতুন ফিচার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৮

ইউটিউব শর্টসে যুক্ত হচ্ছে নতুন ফিচার
ছবি: সংগৃহীত

তরুণ-তরুণীদের কাছে খুবই জনপ্রিয় ইউটিউবের শর্টস ভিডিও। ছোট শর্টস ভিডিও তৈরি করে আয়ও করছেন অনেকে। এদিকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে দ্রুত ভিডিও তৈরির সুযোগ দিতে ইউটিউব শর্টসে গুগলের ‘ভিও’ এআই ভিডিও মডেল যুক্ত করতে যাচ্ছে ইউটিউব। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা মডেলটি কাজে লাগিয়ে দ্রুত ও সহজে পছন্দের ভিডিও তৈরি করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউটিউবের তথ্যমতে, গুগলের ভিও মডেলটি ওপেনএআইয়ের তৈরি ‘সোরা’ মডেলের মতোই স্বয়ংক্রিয়ভাবে উন্নত মানের ভিডিও তৈরি করতে পারে। ভিও মডেলটি ব্যবহার করে সর্বোচ্চ ১ হাজার ৮০ পিক্সেলের ছয় সেকেন্ডের ভিডিও তৈরির পাশাপাশি সিনেমার মতো আবহও যোগ করা যাবে। এর ফলে ভিডিওর বিষয়বস্তু লিখে সহজেই আকর্ষণীয় শর্টস ভিডিও তৈরি করতে পারবেন নির্মাতারা।

ইউটিউব জানিয়েছে, ভিও মডেলটি কাজে লাগিয়ে পুরোনো ভিডিও সম্পাদনা ও রিমিক্স করে নতুন ভিডিও তৈরি করা যাবে। কৃত্রিমভাবে তৈরি ভিডিওতে বিভিন্ন ফিল্টারও ব্যবহার করা যাবে। আর তাই সহজেই পছন্দের শর্টস ভিডিও তৈরি করে ইউটিউবে প্রকাশ করতে পারবেন নির্মাতারা। তবে এআই মডেলটি দিয়ে তৈরি সব ভিডিওতে ডিপমাইন্ডের জলছাপ দেখা যাবে। এর ফলে দর্শকেরা বুঝতে পারবেন ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত