ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বাংলাদেশে প্রথম কোপাইলট প্লাস পিসি নিয়ে এলো আসুস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৩

বাংলাদেশে প্রথম কোপাইলট প্লাস পিসি নিয়ে এলো আসুস
ছবি: সংগৃহীত

এবার বাংলাদেশের বাজারে এসেছে আসুসের প্রথম কোপাইলট প্লাস পিসি, আসুস ভিভোবুক এস ১৫। সোমবার রাজধানীতে আসুস বাংলাদেশ আয়োজিত 'নেক্সট লেভেল, এআই ইনক্রেডিবল’ শীর্ষক একটি ইভেন্টে নতুন এই ল্যাপটপটি উন্মোচন করা হয়।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এর সেরা এক্সপেরিয়েন্স দিবে আসুসের ভিভোবুক এস ১৫। মাইক্রোসফট এবং কোয়ালকমের সাথে কোলাবোরেশনের মাধ্যমে আসুসের এই ল্যাপটপটি ডিজাইন করা হয়েছে। প্রসেসর হিসেবে এতে রয়েছে এআরএম বেসড স্ন্যাপড্রাগন এক্স এলিট প্রসেসর। কোপাইলট ফিচারটি সহজে ব্যবহারের জন্য এবং দ্রুত এআই-চালিত টুলগুলোতে অ্যাক্সেস পেতে ল্যাপটপটির কি-বোর্ডে রয়েছে একটি ডেডিকেটেড কী বাটন। আলাদা এই কোপাইলট কী বাটনটি মূলত কোপাইলট প্লাস পিসির অন্যতম বিশেষ ফিচার।

ল্যাপটপটির উদ্বোধনী অনুষ্ঠানে এআই ইঞ্জিন এবং কোপাইলটের সুবিধাসহ মূল ফিচারগুলো তুলে ধরেছে আসুস বাংলাদেশ।

কোয়ালকম হেক্সাগনের বিল্ট-ইন এনপিইউ সহ স্ন্যাপড্রাগন এক্স এলিট প্রসেসর ব্যবহার করা হয়েছে এই ল্যাপটপে। এর ৪৫ টপস এস নিউরাল ইঞ্জিন ল্যাপটপটির এআই প্রসেসিংকে আরও কর্মক্ষম করে তোলে। এর স্টোরেজের সুবিধায় আছে আল্ট্রাফাস্ট ৫১২ জিবি পিসিআইই ৪.০ এসএসডি। এছাড়া থাকছে ১৬ গিগাবাইট পর্যন্ত মেমোরি এবং ৮৪৪৮ মেগাহার্টজ এলপিডিডিআর৫এক্স র‍্যাম সুবিধা।

ভিভোবুক এস ১৫ ল্যাপটপটি ডিজাইন করা হয়েছে সিলভার রঙে এবং প্রিমিয়াম লেভেলের ধাতব ম্যাটেরিয়াল দিয়ে। ১.৪৭ সেমি পাতলা এই ল্যাপটপটি আকারে ১৫.৬-ইঞ্চি, এবং ওজনে মাত্র ১.৪২ কেজি । তাই ব্যবহারকারী সহজেই ল্যাপটপটি বহন করতে পারবে।

এর ডিসপ্লেটি হলো আসুস লুমিনা ওলেড। ল্যাপটপটির রেজল্যুশন ৩কে এবং রিফ্রেশ রেট ১২০ হার্জ। তাই এর ভিজ্যুয়ালও হয়ে উঠে উজ্জ্বল এবং রঙিন যা ব্যবহারকারীদের দিবে এক দারুণ অভিজ্ঞতা। এর কি-বোর্ডে ব্যবহার করা হয়েছে আরজিবি ব্যাকলাইট যেটির রঙ ব্যবহারকারীরা চাইলে পরিবর্তনও করতে পারবে। এছাড়া, আরও সহজে কাজ করতে এতে আছে একটি বড় আকারের টাচপ্যাড। এর ব্যাটারি ৭০ ওয়াটের এবং ১৮ ঘণ্টার উপরে ল্যাপটপটি নিরবচ্ছিন্নভাবে চলতে পারে। বাংলাদেশে আসুসের অথোরাইজড রিটেইল স্টোরে আসুসের এই নতুন ল্যাপটপটি পাওয়া যাবে।

আসুস বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার এমডি আল ফুয়াদ বলেন, “গ্রাহকদের ইনোভেশন এবং নতুন এক্সপেরিয়েন্স দিতে আসুস সবসময়ই বদ্ধপরিকর এবং অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথম কোপাইলট প্লাস পিসি নিয়ে এসেছে আসুস। কোপাইলট ফিচারের মাধ্যমে ভিভোবুক এস ১৫ ল্যাপটপটি দিবে এআই ব্যবহারে বিশেষ সুবিধা। তাই আমরা বিশ্বাস করি গ্রাহকদের কর্মক্ষমতা এবং দক্ষতা বাড়াতে আসুসের এই নতুন ল্যাপটপটি সহায়ক হবে।“

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসুসের বিজনেস পার্টনার গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এমডি রফিকুল আনোয়ার এবং ডিরেক্টর জসিম উদ্দিন খন্দকার। এছাড়া এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আসুসের পার্টনাররা।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত