ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও মামলায় বিপিজেএ’র উদ্বেগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৫

সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও মামলায় বিপিজেএ’র উদ্বেগ
ফাইল ছবি

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় সাংবাদিকদের বিরুদ্ধে নির্বিচার ও ঢালাওভাবে মামলা করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিপিজেএ)। তারা বলেছে, এ ধরনের প্রবণতা এই সরকারের প্রতিশ্রুতির লঙ্ঘন। কারণ এই সরকার বাকস্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া হত্যা মামলাসহ অন্যান্য মামলা হওয়ার কারণে উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।

বুধবার রাজধানী ঢাকার বনানীতে অনুষ্ঠিত বিপিজেএ’র এক সভায় এই উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন বিপিজেএ’র সভাপতি হারুন আল রশীদ।

সভায় বলা হয়, নৈতিকতাবিবর্জিত সাংবাদিকতা অবশ্যই বর্জনীয়। কোনো সাংবাদিক যদি সাংবাদিকতার নামে বিগত সরকারের নিপীড়নমূলক কর্মকাণ্ডকে সমর্থন দিয়ে থাকেন তার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে একটি কমিটি গঠন করে তদন্ত ও অনুসন্ধান করা যেতে পারে। সেখানে দোষী সাব্যস্ত হলে প্রেস কাউন্সিল আইনে তার সাজা হতে পারে। সাংবাদিকদের অন্যান্য অপরাধের ক্ষেত্রেও প্রেস কাউন্সিলের সুপারিশের ভিত্তিতে প্রচলিত আইনে বিচার হতে পারে।

এছ্ড়া দায়ের করা মামলায় অভিযুক্ত সাংবাদিকদের কোনো সংশ্লিষ্টতা না পাওয়া গেলে এসব মামলা থেকে তাদের দ্রুত অব্যাহতি দেয়ার আহ্বান জানায় বিপিজেএ।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিপিজেএ’র সহ-সভাপতি মসিউর রহমান খান, অর্থ-সম্পাদক শরীফ খিয়াম আহমেদ, দপ্তর সম্পাদক জেসমিন মলি, নির্বাহী কমিটির সদস্য আজমল হক হেলাল, এমরান হোসাইন শেখ, সামসুদ্দিন আহমেদ, মো. সাইফুল্লাহ ও মিজানুর রহমান।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত