ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

আজ বাজারে আসছে আইফোন ১৬

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৯

আজ বাজারে আসছে আইফোন ১৬
আজ বাজারে আসছে আইফোন ১৬। ছবি: সংগৃহীত

প্রতিবছরের মতো এবারও সেপ্টেম্বর মাসের অপেক্ষায় আছেন অ্যাপলপ্রেমীরা। কারণ এ মাসেই মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল তাদের নতুন পণ্য ও প্রযুক্তি উন্মোচন করে।

আজ সোমবার, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অবস্থিত অ্যাপল পার্কে 'ইটস গ্লো টাইম' নামের এক বিশেষ অনুষ্ঠানে নতুন পণ্য প্রকাশ করবে অ্যাপল। বাংলাদেশ সময় রাত ১১টায় এই অনুষ্ঠানটি শুরু হবে। খবর ইন্ডিয়া টুডের।

অ্যাপল বরাবরের মতোই তাদের নতুন আইফোন বা অন্যান্য পণ্য সম্পর্কে বিস্তারিত কিছু প্রকাশ করেনি। তবে প্রযুক্তি দুনিয়ায় নানা গুঞ্জন চলছে যে, এবারের অনুষ্ঠানে আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের চারটি নতুন আইফোন আসতে পারে। এছাড়াও, অ্যাপল ওয়াচ ১০ সিরিজ এবং এয়ারপডস ৪ এর ঘোষণাও আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এরইমধ্যে আইফোন ১৬-এর ফিচার সম্পর্কে অনেক তথ্যই সামনে এসেছে। এবার আইফোন ১৬-এর দাম কত হতে পারে তা জানিয়েছে অ্যাপল হাব। অ্যাপল হাবের মতে, আইফোন ১৬-এর দাম হতে চলেছে ৭৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৫ হাজার ৬৬৮ টাকা।

অন্যদিকে আইফোন ১৬ প্লাসের দাম হবে ৮৯৯ ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৭ হাজার ৫০০ টাকা। আইফোন ১৬ প্রো-এর দাম ১,০৯৯ ডলার হতে চলেছে, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩১ হাজার ৪৫১ টাকা। এবং আইফোন ১৬ প্রো ম্যাক্সের দাম ১,১৯৯ ডলার হতে পারে। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে ১ লাখ ৪৩ হাজার ৪০০ টাকা।

আইফোন ১৬-তে থাকছে এআই সুবিধা। অর্থাৎ আপনাকে এআই ব্যবহার করতে আলাদা করে চ্যাটবট ডাউনলোড করতে হবে না, ফোনেই ইনস্টল করা থাকবে। তবে এআই সার্কিটের জন্য আলাদা কোনো চার্জ নিচ্ছে না কোম্পানি।

অনলাইনে অনুষ্ঠানটি দেখার উপায়:

অনুষ্ঠানটি অনলাইনে সরাসরি সম্প্রচার করবে অ্যাপল। তাদের অফিসিয়াল ওয়েবসাইট [www.apple.com/apple-events/](http://www.apple.com/apple-events/) এ গিয়ে দর্শকরা এটি সরাসরি দেখতে পারবেন। এছাড়াও, অ্যাপলের ইউটিউব চ্যানেল ও অ্যাপল টিভি অ্যাপের মাধ্যমেও এই অনুষ্ঠানটি উপভোগ করা যাবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত