ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কমলা হ্যারিস খুবই কম আইকিউসম্পন্ন: ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৪, ১১:৩৯

কমলা হ্যারিস খুবই কম আইকিউসম্পন্ন: ট্রাম্প
কমলা হ্যারিস খুবই কম আইকিউসম্পন্ন ট্রাম্প। ছবি: সংগৃহীত

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস খুবই কম আইকিউসম্পন্ন (বুদ্ধির সূচক) বলে মন্তব্য করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে গতকাল রোববার নির্বাচনী সমাবেশ এসব মন্তব্য করেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

সমাবেশে বক্তব্যের শুরুতে ট্রাম্প সমবেত জনতার উদ্দেশে প্রশ্ন করেন, ‘চার বছর আগের চেয়ে কি এখন আপনারা ভালো আছেন?’ এ সময় জনতা সমস্বরে বলে ওঠে, ‘না।’

৫ নভেম্বরের ভোটে জয়ী হলে অপরাধীদের হামলা থেমে যাবে বলে প্রতিশ্রুতি দেন ট্রাম্প। তিনি বলেন, ‘প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস খুবই কম আইকিউসম্পন্ন (বুদ্ধির সূচক)।’

সমাবেশে নিউইয়র্কের একসময়ের মেয়র ও ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী রুডি জিলিয়ানি বলেন, ইসরায়েল–ফিলিস্তিন যুদ্ধের সময় কমলা হ্যারিস সন্ত্রাসীদের পক্ষ নিয়েছেন। কমলা হ্যারিস ফিলিস্তিনিদের যুক্তরাষ্ট্রে নিয়ে আসতে চেয়েছেন বলে অভিযোগ করেন তিনি।

কৌতুক অভিনেতা টনি হিঞ্চক্লিফ বক্তব্যে স্থূল ভাষা ব্যবহার করেন। তিনি বলেন, ‘লাতিনোরা সন্তানের জন্ম দিতে ভালোবাসে।’ তিনি যুক্তরাষ্ট্রের ক্যারিবীয় অঞ্চলের পুয়ের্তো রিকোকে ‘আবর্জনার ভাসমান দ্বীপ’ বলেছেন।

হিঞ্চক্লিফের এই বক্তব্যের পর পুয়ের্তো রিকোর সংগীতশিল্পী রিকি মার্টিন সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে স্প্যানিশ ভাষায় দেয়া এক পোস্টে লিখেছেন, ‘তাঁরা আমাদের নিয়ে এমনটাই ভাবে।’ যদিও পুয়ের্তো রিকোর বাসিন্দারা যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট দিতে পারেন না। তবে পুয়ের্তো রিকো থেকে যাঁরা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে চলে গেছেন, তাঁরা নির্বাচনে পুরোপুরি অংশ নিতে পারেন। তাঁদের মধ্যে অনেকেই পেনসিলভানিয়ার বাসিন্দা।

ট্রাম্পের নির্বাচনী প্রচারের পর ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ই–মেইলে জানান, বিপজ্জনক বিভাজন ও অবমাননাকর বার্তার প্রতিফলন ঘটেছে এই নির্বাচনী সমাবেশে।

জরিপে দেখা গেছে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর প্রায় সমানে সমান অবস্থানে রয়েছেন।

বাইডেন প্রশাসনের অভিবাসীদের সামলানো ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে হ্যারিসের উদ্দেশে তীর্যক মন্তব্য ছুড়েছেন ট্রাম্প। মার্কিন এই প্রেসিডেন্ট বলেছেন, ‘তিনি (হ্যারিস) এটা নড়বড়ে করে ফেলেছেন। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, সব ঠিক করে দেব।’

মিশিগানে গতকাল এক নির্বাচনী সমাবেশে মুসলিম ভোটারদের কাছে তাঁকে ভোট দেয়ার আবেদন করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত