ঢাকা, শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রতন টাটার উইল, পোষা কুকুর ছাড়াও যারা পেল সম্পত্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৪, ২১:৪৭

রতন টাটার উইল, পোষা কুকুর ছাড়াও যারা পেল সম্পত্তি
রতন টাটার সঙ্গে প্রিয় পোষা কুকুর টিটো ও ডানে শান্তনু নাইডু। ছবি: সংগৃহীত

মৃত্যুর পর রতন টাটার উইল প্রকাশ্যে এসেছে, যেখানে তিনি তার পোষা জার্মান শেফার্ড কুকুর ‘টিটো’র জন্য একটি অংশও রেখেছেন।

বেশ কিছুদিন ধরে অসুস্থ থাকার পর গত ৯ অক্টোবর ৮৬ বছর বয়সে মারা যান ভারতের শিল্পপতি রতন টাটা। তার মৃত্য়ুর পর টাটা সাম্রাজ্যের মাথায় কে বসবেন, তা নিয়ে যেমন আগ্রহ ছিল, তেমনই রতন টাটার বিপুল সম্পত্তির মালিক কে হবেন, তা নিয়েও অনেকের মনেই প্রশ্ন ছিল। কারণ চিরকুমার ছিলেন রতন টাটা। তার কোনো সন্তান নেই।

এবার রতন টাটার উইল সামনে আসতেই জানা গেল, কার জন্য কী রেখে গিয়েছেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, রতন টাটার ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ১০ হাজার কোটি টাকারও বেশি। তিনি যে উইল তৈরি করে গিয়েছেন, তাতে লিখেছেন তার প্রিয় পোষ্য ‘টিটোর’ যেন যত্নের কোনো অভাব না হয়।

রতন টাটার পোষ্য জার্মান শেফার্ডটি যতদিন বাঁচবে, তার সব রকমের সেবা-যত্নের নির্দেশ দিয়ে গিয়েছেন তিনি। ৬ বছর আগে টিটোকে নিজের ঘরে নিয়ে এসেছিলেন রতন টাটা।

শুধু পোষ্য প্রেম নয়, যারা দীর্ঘদিন ধরে তার খেয়াল রেখেছিলেন, তাদেরও ভোলেননি রতন টাটা। নিজের উইলে সম্পত্তির একটি অংশ লিখে দিয়েছেন তার দীর্ঘ সময়ের রাঁধুনি রজন সাউয়ের নামে। তিন দশক ধরে তার পরিচারক ছিলেন সুব্বিয়া। তার নামও উইলে লিখে গিয়েছেন রতন টাটা।

পরিবারের মধ্যে নিজের ভাই জিমি টাটার জন্য যেমন সম্পত্তির একটি অংশ লিখে দিয়েছেন রতন টাটা তেমনই দুই সৎ বোন শিরিন ও ডিয়ানার জন্যও সম্পত্তি রেখেছেন। বাকি সম্পত্তি তিনি টাটা ফাউন্ডেশনের নামে করে দিয়েছেন।

শেষ বয়সে রতন টাটার ছায়াসঙ্গী, প্রিয় বন্ধু শান্তনু নাইডুও বাদ পড়েননি উইল থেকে। শান্তনুর স্টার্টআপ ‘গুডফেলোজ’-এ নিজের অংশীদারিত্ব যেমন ছেড়ে দিয়েছেন, তেমনই শান্তনুর বিদেশে পড়তে যাওয়ার খরচও পুরোটাই রতন টাটা নিজের সম্পত্তি থেকে দিয়ে গিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত