ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

এক সপ্তাহে ৫০ ভারতীয় ফ্লাইটে বোমাতঙ্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ১৯:০০

এক সপ্তাহে ৫০ ভারতীয় ফ্লাইটে বোমাতঙ্ক
ফাইল ছবি

২৪ ঘণ্টায় ১৪টি ফ্লাইটসহ এক সপ্তাহে মোট ৫০টি ফ্লাইটে বোমা হামলার হুঁমকি পেয়েছে ভারত। এতে করে কখনো ফ্লাইট দেরি এবং কখনো কখনো ফ্লাইটের যাত্রা জরুরিভাবে ঘুরিয়ে দিয়ে অন্য কোথাও অবতরণের ঘটনা ঘটেছে। বিভিন্ন ফ্লাইটে দিতে হয়েছে বাড়তি নিরাপত্তা।

এর মধ্যে সর্বশেষ লন্ডন থেকে দিল্লিগামী এক বিমানে এমন হুমকি আসে। এর জেরে বিমানটিকে ঘুরিয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) বেসামরিক উড়োজাহাজ চলাচল কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতের টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ খবর জানায়।

খবরে বলা হয়, ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ শুক্রবার থেকে শনিবার পর্যন্ত ২৪ ঘণ্টায় অন্তত ১৪টা ফ্লাইটের উড্ডয়ন দেরি এবং যাত্রাপথ ঘুরিয়ে জরুরি অবতরণ করাতে বাধ্য হয়েছে বোমাতঙ্কের কারণে। তবে এ এসব বোমা হামলার হুমকির কোনো সত্যতা পাওয়া যায়নি। কিন্তু নিরাপত্তার কারণে ফ্লাইটের উড্ডয়ন দেরি ও যাত্রাপথ ঘুরিয়ে জরুরি অবতরণ করানো হয়। এই নিয়ে এক সপ্তাহে ৫০টি ফ্লাইটের যাত্রা বিরতি এবং জরুরি অবতরণ করিয়ে নিরাপত্তা তল্লাশি চালানো হলো।

এরপর জয়পুর-দুবাই এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি ফ্লাইটে (আইএক্স ১৯৬) ভুয়া বোমা হামলার হুমকি পাওয়া যায়। এছাড়া আলাস্কা এয়ার ফ্লাইটের ৫টি এবং ইন্ডিয়াগো ফ্লাইটের ৫ ফ্লাইটে বোমা হামলার হুমকি পাওয়া যায়।

সেইসঙ্গে জয়পুর থেকে দুবাইগামী এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটের (আইএক্স ১৯৫) যাত্রায় বিলম্ব ঘটে বোমাতঙ্কের কারণে। এটি সকাল ৬টা ১০ মিনিটে উড্ডয়ন করার কথা ছিল কিন্তু নিরাপত্তাজনিত কারণে সেটি সকাল ৭টা ৪৫ মিনিটে দুবাইয়ের উদ্দেশে উড়ে যায়।

ঠিক একই কারণে ভিস্তারা ফ্লাইটের যাত্রা ফ্রাঙ্কফুট থেকে ঘুরিয়ে লন্ডনে অবতরণ করানো হয়। ভিস্তারা ফ্লাইট ইউকে-১৭ ১৮ অক্টোবর থেকে দিল্লি থেকে লন্ডন উড়াল শুরু করেছে। ইতোমধ্যে সামাজিক মাধ্যমে সে ফ্লাইট নিয়েও বোমা হামলার হুমকি দেওয়া হয়।

আলাস্কা এয়ার জানায়, ১৯ অক্টোবর থেকে তারাও ফ্লাইট অপারেশন শুরু করেছে। শনিবার তারাও বোমা হামলার হুমকি পেয়েছে। সে কারণে তাদের ফ্লাইট উড্ডয়নের আগেই সতর্কতামূলক নিরাপত্তা খতিয়ে দেখার অনুরোধ জানিয়েছে। শনিবার আলস্কা এয়ার বোমা হামলার হুমকি পাওয়ার পর বেঙ্গালুরু থেকে মুম্বাইগামী একটি ফ্লাইটের যাত্রার বিলম্ব ঘটে।

এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় বেসামরিক উড়োজাহাজ চলাচল মন্ত্রণালয়ের মন্ত্রী রাম মোহন নাইডু বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বলেছিলেন, বেশির ভাগ বোমা হামলা কোনো ষড়যন্ত্রের কারণে ঘটেনি। বেশির ভাগ হুমকি পাওয়া গেছে অপ্রাপ্তবয়স্ক এবং সামাজিক সাইটে মজা করার উদ্দেশ্যে করার কারণে।

এ কারণে বুধবার (১৬ অক্টোবর) ১৭ বছরের এক কিশোরকে মুম্বাই পুলিশের হেফাজতে নেও হয়েছে।

নাইডু বলেন, ভবিষ্যতে এ ধরনের বোমাতঙ্কের ঘটনা যাতে আর না ঘটে, সে জন্য বেসামরিক বিমান চলাচল বিভাগের নিয়ম-নীতিতে পরিবর্তনের চিন্তাভাবনা করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত