ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও লেবাননে বোমা হামলায় ৫ জনকে হত্যা করল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ১৫:১৬

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও লেবাননে বোমা হামলায় ৫ জনকে হত্যা করল ইসরায়েল
ইসরায়েলি বিমান হামলার পর বৈরুতের দক্ষিণাংশের শহরতলীর একটি এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখা যায়

১৯৯৬ ও ২০০৫ সালে ইসরায়েলি গণহত্যার শিকার হয়েছিল লেবাননের গ্রাম কানাতে। লেবাননে ইসরায়েলের হামলার ব্যাপ্তি নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও সেখানে আবার ইসরায়েলি বোমা হামলায় একটি স্বাস্থ্যসেবাকেন্দ্রে কমপক্ষে ৫ জন নিহত হয়েছে।

রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা জানান, বুধবার স্থানীয় সময় ভোরে বৈরুতের দক্ষিণাংশের শহরতলীতে বিমান হামলা চালায় ইসরায়েল, এ সময় তারা দু’টি বিস্ফোরণের শব্দ শুনেছেন। এরপর বৈরুতের দক্ষিণাংশের শহরতলীর দু’টি পৃথক এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখেছেন।

রয়টার্স জানায়, বুধবারের শুরুর দিকে ইসরায়েল ভবন খালি করার একটি নির্দেশ জারি করলেও সেখানে মাত্র একটি ভবনের উল্লেখ ছিল। ইসরায়েলের সামরিক বাহিনী কয়েক সপ্তাহ ধরে কোনো আগাম সতর্কবার্তা ছাড়াই বৈরুতের দক্ষিণাংশের শহরতলীগুলোতে বিমান হামলা চালাচ্ছে অথবা এক এলাকায় জন্য সতর্কবার্তা জারি করে আঘাত হানছে আরও বিস্তৃত এলাকাজুড়ে।

হিজবুল্লাহ নেতা নাইম কাসেম একটি টেলিভিশন ভাষণে ইসরায়েলকে বলেছেন, উত্তর ইসরায়েলে বসতি স্থাপনকারীদের ফিরে আসার সমাধান হলো লেবানন ও গাজায় যুদ্ধবিরতি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বৈরুতে সম্প্রতি চালানো হামলা নিয়ে যুক্তরাষ্ট্র ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রশাসনের কাছে উদ্বেগ প্রকাশ করেছে।

তিনি বলেছেন, গত কয়েক সপ্তাহে বৈরুতে চালানো বোমা হামলার প্রকৃতি ও ব্যাপ্তির বিষয়টি নিয়ে আমরা ইসরায়েলের সরকারকে আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। আমরা এর বিরোধী ছিলাম বলে জানিয়েছি।

লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি মঙ্গলবার জানিয়েছেন, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তিনি যোগাযোগ করেছেন, ইসরায়েল বৈরুতে ও নগরীটির দক্ষিণাংশের শহরতলীতে হামলা কমাবে বলে ‘এক ধরনের নিশ্চয়তা’ দিয়েছেন তারা।

এর আগে ১০ অক্টোবর সর্বশেষ বৈরুতের কেন্দ্রস্থলে হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলায় ২২ জন নিহত ও একটি ঘনবসতিপূর্ণ এলাকার একসারি ভবন পুরোপুরি ধ্বংস হয়ে যায়।

লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ওই সময় হিজবুল্লাহর কর্মকর্তা ওয়াফিক সাফাকে নিশানা করে হামলাটি চালানো হয়েছিল কিন্তু তিনি বেঁচে যান। এ নিয়ে ইসরায়েলের দিক থেকে কোনো মন্তব্য আসেনি।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত