ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলকে সহায়তা বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ০৯:০২

ইসরায়েলকে সহায়তা বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের
ছবি: সংগৃহীত

গাজায় মানবিক পরিস্থিতির উন্নতি করতে ইসরায়েল সরকারকে ৩০ দিনের সময় বেঁধে দিয়েছে প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। তাদের কথা মতো এমনটা না করা হলে ইসরায়েলকে দেয়া মার্কিন সরকারের কিছু সামরিক সহযোগিতায় কাটছাঁট করা হবে বলেও সতর্ক করে দিয়েছে ওয়াশিংটন। খবর বিবিসির।

গত রোববার (১৩ অক্টোবর) ইসরায়েলকে এমন হুমকি দিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি চিঠি দেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রের বরাতে ওই চিঠির খবর প্রকাশ করে বিবিসি। তবে দুই দেশের সরকার বিষয়টি নিয়ে একেবারে চুপ-চাপ ছিল।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে পাঠানো চিঠিটি এখন পর্যন্ত তার মিত্র ইসরায়েলেকে দেয়া সবচেয়ে শক্তিশালী লিখিত সতর্কবার্তা। এ ছাড়া উত্তর গাজায় ইসরায়েলের একটি নতুন আক্রমণের সময় এই চিঠি দেয়া হলো। সেখানে নতুন ইসরায়েলি হামলায় বিপুল সংখ্যক বেসামরিক নাগরিক হতাহতের খবর আসছে।

কিন্তু গণমাধ্যমের খবর প্রকাশিত হওয়ায় অবশেষে চিঠির বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার। জানান, গোপন কূটনৈতিক মাধ্যমে এ চিঠি দেয়া হয়েছে। মার্কিন প্রশাসন চায়নি চিঠির বিষয়টি জানাজানি হয়ে যাক। এখন যেহেতু সংবাদমাধ্যমে চিঠির প্রসঙ্গ চলে এসেছে, তিনি (মিলার) এটা নিশ্চিত করতে পেরে খুশি।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আরও জানান, গাজায় এখন যে পরিমাণে মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে, সেটা ‘খুবই কম’। এর আগেও এ নিয়ে উদ্বেগ দেখা দেয়ার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রশাসন বলার পর প্রবেশাধিকার বাড়ানো হয়েছিল।

মার্কিন সরকারের দেয়া চিঠিটি এখন পর্যালোচনা করে দেখছে ইসরায়েল। একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, তার দেশ এই বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়েছে। মার্কিন সরকারের উত্থাপিত উদ্বেগের সমাধান করতে চায়।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত