ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

বোমাতঙ্কে ভারতে তিন বিমানের জরুরি অবতরণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ১৬:০৯  
আপডেট :
 ১৪ অক্টোবর ২০২৪, ১৬:১৮

বোমাতঙ্কে ভারতে তিন বিমানের জরুরি অবতরণ
ভারতের তিন বিমানে বোমা হামলার হুমকিতে জরুরি অবতরণ

ভারতে বোমা হামলার হুমকির পর নিউরইয়র্কগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমান দেশটির রাজধানী দিল্লীর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে। এছাড়াও ইন্ডিগোর বিমান বহরের আরও দুটি বিমানের ফ্লাইটেও একই হুমকি দেয়া হয়। পরে বিমান দুটিতে তল্লাশি চালানো হয়।

সোমবার (১৪ অক্টোবর) ভারত সরকারের নিরাপত্তা নিয়ন্ত্রক কমিটির নির্দেশে বিমানটি জরুরি অবতরণ করে। অন্যদিকে ইন্ডিগোর বিমানের ফ্লাইট রুট ছিল- মুম্বাই থেকে ওমানের রাজধানী মাস্কাট ও মুম্বাই থেকে সৌদি-আরবের জেদ্দা নগরী।

এনডিটিভি জানিয়েছে, ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটি (বিসিএএস) মোট তিনটি বিমানে বোমা হামলার হুমকির পেয়েছে। সংস্থাটি জানায়, একটি ইন্ডিগো ফ্লাইটকে ওড়ার অনুমতি দেয়া হয়েছে। অন্য দুটি বিমান নিরাপত্তা নিশ্চিত শেষ হলে শীঘ্রই ওড়ার অনুমতি পাবে।

বিসিএএস আরও জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার এআই১১৯ নামের ফ্লাইটটি মুম্বাই থেকে নিউইয়র্ক যাওয়ার পথে বোমা হামলার হুমকির মুখে নিরাপত্তা ইস্যুতে আবার দিল্লি ফেরত আসে। সোমবার সকালে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটি জরুরি অবতরণ করে। তবে বিমান থাকা সব যাত্রী ও ক্রুরা নিরাপদ রয়েছে।

ভারত পুলিশের ডিসিপি (আইজিআই) উষা রঙ্গনানি জানান, বিমানটি বর্তমানে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করছে। বিমানের যাত্রী এবং ক্রুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সমস্ত নিরাপত্তা প্রোটোকল কঠোরভাবে অনুসরণ করা হচ্ছে।

এদিকে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, বিমানের ২৩৯ যাত্রী এবং ১৯ জন ক্রু নিয়ে নিরাপদে অবতরণ করেছে। সকল যাত্রীদের খাবারের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে বিমানটি কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে যাচ্ছে। এই অপ্রত্যাশিত ঘটনায় যাত্রীদের অসুবিধা কমানোর চেষ্টা করছেন গ্রাউন্ডে থাকা কর্মীরা। নিরাপত্তা প্রোটোকল সম্পন্ন হলে যাত্রীদেরকে হোটেলে স্থানান্তরিত করা হবে।

সংস্থাটি আরও জানিয়েছে, ফ্লাইটটির সিডিউল ১৫ অক্টোবর সকালে পুনঃনির্ধারণ করা হয়েছে ৷ আমরা সমস্ত যাত্রীদের ধৈর্য এবং সহযোগিতার প্রশংসা করছি ৷ এয়ার ইন্ডিয়া প্রতিশ্রুতিবদ্ধ এবং তার যাত্রী এবং ক্রুদের নিরাপত্তা সর্বোচ্চ অগ্রাধিকার দেয়।

অন্যদিকে ইন্ডিগো এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা প্রোটোকল অনুসারে, ইন্ডিগো ফ্লাইট ৬ই-৫৬ এবং ৬ই-১২৭৫ বিমানগুলিকে একটি বিচ্ছিন্ন উপসাগরে নিয়ে যাওয়া হয়। সেখানকার একটি বিমানবন্দরের টার্মিনাল বিল্ডিংয়ে যাত্রীদের নামিয়ে দেয়া হয়। পরে একটি মাল্টি-এজেন্সি দল বিমানটিকে স্ক্যান করে।

সংস্থাটি আরও জানিয়েছে, যাত্রীদের রিফ্রেশমেন্ট ব্যবস্থা করা হয়েছে। আমরা এই অপ্রত্যাশিত অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত।

সূত্র: দি হিন্দু, এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত