ঢাকা, বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

জম্মু-কাশ্মিরে নির্বাচনে ন্যাশনাল কনফারেন্সের জয়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ২০:৩৯

জম্মু-কাশ্মিরে নির্বাচনে ন্যাশনাল কনফারেন্সের জয়
জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন ওমর আবদুল্লাহ। ছবি: সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মিরের নির্বাচনের ভোটগণনা শেষ। এদিকে ফলাফলে দেখা গেছে, ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও কংগ্রেসের জোট জয় লাভ করেছে। মঙ্গলবার (৮ অক্টোবর) নির্বাচনে ৯০ আসনের মধ্যে ৪৯টি আসনে জয়ী হয়েছেন এই জোটের প্রার্থীরা।

এরই মধ্যে ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহকে জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। নির্বাচনে এনসি ৫৬ আসনে প্রার্থী দিয়েছিল, তার মধ্যে ৪২টিতেই জয়ী হয়েছে তারা। আর কংগ্রেস ৩৯টি আসনে প্রার্থী দিয়ে জয় পেয়েছে মাত্র ছয়টি আসনে।

নির্বাচনে বিজেপি ২৯টি আসনে জয়লাভ করেছে, যা ২০১৪ সালের নির্বাচনের চেয়ে চারটি বেশি। তবে এবারের নির্বাচনে যে প্রত্যাশা ছিল নরেন্দ্র মোদীর দলের, তার চেয়ে অনেকটাই কম আসন পেয়েছে বিজেপি। তাদের বেশিরভাগ জয় এসেছে জম্মু অঞ্চলের আসনগুলো থেকে।

নির্বাচনে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) মাত্র তিনটি আসন পেয়েছে, যা আগের নির্বাচনের তুলনায় ২৫টি কম।

সিপিআইএম এই নির্বাচনে কংগ্রেস এবং এনসির সঙ্গে জোটবদ্ধ হয়েছিল। তারা একটি আসন জিতেছে।

এছাড়া, আরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) ডোডা আসনে জয়ী হয়েছে। মাত্র একটি আসন পেলেও এই জয় দলটির জন্য বড় অর্জন হিসেবেই দেখা হচ্ছে।

জম্মু ও কাশ্মীরের পিপলস কনফারেন্সও একটি আসনে জয়ী হয়েছে, সাজ্জাদ লোন তার আসন পুনরুদ্ধার করেছেন।

অন্যদিকে হরিয়ানার বিধানসভায় গত ১৫ বছর ধরে ক্ষমতায় রয়েছে বিজেপি। ২০২১ সালের কৃষক আন্দোলনকে ঘিরে অবশ্য রাজ্যে দলটির ভাবমূর্তি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই এই নির্বাচনে ভোটাররা সদয় হবেন কি না তা নিয়ে সংশয় ছিল বিজেপির। ফলাফল প্রকাশের পর সেই সংশয় কেটে গেছে। তবে গত বিধানসভা নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে আসনসংখ্যা বেড়েছে কংগ্রেসে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত