ঢাকা, বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

লেবাননের পাঁচ শহরকে 'সামরিক অঞ্চল' ঘোষণা ইসরায়েলের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ১১:৪৪  
আপডেট :
 ০৮ অক্টোবর ২০২৪, ১১:৫৫

লেবাননের পাঁচ শহরকে 'সামরিক অঞ্চল' ঘোষণা ইসরায়েলের
লেবাননের সীমান্ত শহরগুলোকে 'বদ্ধ সামরিক অঞ্চল' ঘোষণা ইসরায়েলের

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে চলমান সংঘর্ষের মধ্যে ইসরায়েলি সেনাবাহিনী গতকাল সোমবার (৭ অক্টোবর) লেবাননের সীমান্তের কাছে পাঁচটি শহরকে ‘সামরিক এলাকা’ হিসেবে ঘোষণা করেছে। খবর আনাদোলু এজেন্সি।

এক বিবৃতিতে সেনাবাহিনী জানিয়েছে যে, লেবাননের সীমান্তের শহর- রোশ হানিক্রা, শ্লোমি, হানিতা, আদামিত ও আরব আল-আরমশে এলাকায় 'পরিস্থিতিগত মূল্যায়নের' পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই ঘোষণা এসব এলাকায় স্থল অভিযান চালানোর সম্ভাব্য ইঙ্গিত দিচ্ছে।

স্থানীয় সময় সোমবার রাত ১০টা থেকে এসব এলাকায় প্রবেশ নিষিদ্ধ থাকবে।

এর আগে লেবাননের বেসামরিক নাগরিকদের সিডনের উত্তরে আওয়ালি নদী এবং রোশ হানিক্রার মধ্যবর্তী উপকূলীয় অঞ্চল ছেড়ে যাওয়ার আহ্বান জানান ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র আভিচাই আদ্রেই। এরপর এবার এল এই ঘোষণা।

ইসরায়েলি নৌবাহিনী এলাকাগুলোতে হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান চালানোর পরিকল্পনা করছে।

এর আগে, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছিল, তাদের প্রায় ১০০টি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে এক ঘণ্টার মধ্যে ১২০টিরও বেশি হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

ইসরায়েল গত ২৩ সেপ্টেম্বর থেকে লেবাননের বিভিন্ন স্থানে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক বিমান হামলা চালিয়ে আসছে। এতে অন্তত ১ হাজার ২৫১ জন নিহত, ৩ হাজার ৬১৮ জন আহত এবং ১২ লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত