ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

একটানা বৃষ্টিতে বিপর্যস্ত মেঘালয়, বন্যা-ভূমিধসে নিহত ১০

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ১১:৫৫  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২৪, ১১:৫৯

একটানা বৃষ্টিতে বিপর্যস্ত মেঘালয়, বন্যা-ভূমিধসে নিহত ১০
একটানা বৃষ্টিতে বিপর্যস্ত মেঘালয়

দুর্যোগে বিপর্যস্ত ভারতের উত্তরপূর্বের রাজ্য মেঘালয়। প্রবল বৃষ্টিতে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। ধস নেমেছে গারো পাহাড়-সহ রাজ্যের বিভিন্ন অংশে। ভেঙে পড়েছে কাঠের তৈরি একাধিক সেতু। প্রত্যন্ত গ্রামগুলির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

শুক্রবার থেকে শুরু হয়েছে একের পর এক হড়পা বান। তাতেই গারো পাহাড়ের পশ্চিম এবং দক্ষিণ অংশে একাধিক বার ধস নেমেছে। মেঘালয়ের একাংশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় দেখভালের দায়িত্ব নিয়েছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। বিভিন্ন জেলা প্রশাসনকে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি। জেলাগুলিকে বলা হয়েছে ক্ষতির পরিমাণ জানিয়ে সরকারের দপ্তরে সাহায্যের আবেদন করতে। বন্যাকবলিত এলাকায় যাতে নির্বিঘ্নে ত্রাণসামগ্রী পৌঁছে দেয়া হয়, সে দিকটি নিশ্চিত করতে বলেছেন তিনি।

মেঘালয় সরকার সূত্রে খবর, বৃহস্পতিবার মধ্যরাত থেকে মেঘালয়ে বৃষ্টি শুরু হয়েছে। স্থানীয় প্রশাসনের দেওয়া হিসাব অনুযায়ী, বৃষ্টি এবং বন্যা পরিস্থিতির কারণে শুক্রবার পশ্চিম গারো পাহাড় অঞ্চলে তিন জন এবং দক্ষিণ গারোতে আরও সাত জনের মৃত্যু হয়। মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে জেলা প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী কনরাড। মেঘালয়ে বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে পড়শি আসামের মনকাচর এলাকায়।

প্রসঙ্গত, চলতি ২০২৪ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসের জেরে অন্তত ১২০ জন মানুষ প্রাণ হারিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত