ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০৮:১৮

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড
ফাইল ছবি

পাঁচ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে নিউজিল্যান্ডে। স্থানীয় সময় রোববার (৬ অক্টোবর) ভোর ৫টার পর রাজধানী ওয়েলিংটন থেকে ২৫ কিলোমিটার পশ্চিমের কুক স্ট্রেইটে ভূমিকম্পটি আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটির গণমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ ভোর ৫টা ৮ মিনিটে ওই ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৭। উত্তরের অকল্যান্ড ও দক্ষিণ দ্বীপের ক্রাইস্টচার্চ পর্যন্ত এর কম্পন অনুভূত হয়েছিল। তবে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ওয়েলিংটনের বাসিন্দা ডোনা ওরু জানিয়েছেন, সকালে ঘুম থেকে ওয়াশরুমে যাওয়ার জন্য যখন জেগেছিলাম, তখনই ভূমিকম্পটি আঘাত হেনেছিল। আমি আমার ঘরের জিনিসগুলো কাঁপতে শুনেছি। রান্নাঘরেরও কাঁপুনির শব্দ ছিল, অনেক ভয় পেয়েছিলাম। সত্যিই মনে হয়েছিল, ভূমিকম্পটি আমার বাড়ির বাইরেই আঘাত করেছে, এটি শক্তিশালী ছিল।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ওয়েলিংটন থেকে ২৫ কিলোমিটার পশ্চিমের কুক স্ট্রেইটে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। সবশেষ গত মঙ্গলবারও অঞ্চলটিতে ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। গত বছরের ২০ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের ক্যান্টারবারির জেরাল্ডাইনের কাছে ৫ দশমিক ৭ মাত্রার ভূকম্পনের পর রোববার ভোরে আঘাত হানা ভূমিকম্পটিকে সবচেয়ে শক্তিশালী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বাংলাদেশ জর্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত