ঢাকা, শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ইয়েমেনে হামলা চালালো যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৪, ১৩:৪৫

ইয়েমেনে হামলা চালালো যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

ইয়েমেনে ইরান-সমর্থিত হুতিদের লক্ষ্য করে অন্তত ১৫টি স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই হামলায় উড়োজাহাজ ও যুদ্ধজাহাজ ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, এদিন হুতি যোদ্ধাদের ১৫টি লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে। রাজধানী সানাসহ ইয়েমেনের কিছু প্রধান শহরে বেশ কয়েকটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। হুতিদের মালিকানাধীন অস্ত্র ব্যবস্থা, ঘাঁটি ও বিভিন্ন সরঞ্জাম লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে জানা গেছে।

গত সোমবার হুতিরা ইয়েমেনের ওপর দিয়ে উড়ে যাওয়া একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছিল। এটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি এমকিউ-৯ রিপার ড্রোন। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীও তাদের একটি চালকবিহীন উড়োজাহাজ হারিয়ে যাওয়ার কথা স্বীকার করেছে। গত সপ্তাহে পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়, ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজের ওপর হামলা চালিয়েছে হুতিরা। যদিও তাদের ছোড়া সব অস্ত্র ধ্বংস করা হয়েছে।

গাজা যুদ্ধ শুরুর পর গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে প্রায় ১০০টি জাহাজে হামলা চালিয়েছে হুতিরা। এসব হামলায় দুটি জাহাজ ডুবে গেছে। বিদ্রোহী গোষ্ঠীটির দাবি, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের যুদ্ধের জবাবে এসব হামলা চালিয়েছে তারা।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত