ঢাকা, বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

ইসরাইলে ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ২২:০৫  
আপডেট :
 ০১ অক্টোবর ২০২৪, ২২:০৮

ইসরাইলে ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি ইরানের
ইসরাইলে ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি নিচ্ছে ইরান

ইরান ইসরায়েলের বিরুদ্ধে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি নিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র মঙ্গলবার (১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

ওয়াশিংটন সতর্ক করে দিয়ে বলেছে, এই ধরনের কোনো হামলা তেহরানের জন্য ‘গুরুতর’ পরিণতি বয়ে আনবে।

ইসরায়েল যখন ইরান-সমর্থিত মিলিশিয়া হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননে স্থল আক্রমণ শুরু করেছে তখনই এই সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের একজন সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে ইঙ্গিত রয়েছে যে ইরান ইসরায়েলের বিরুদ্ধে দ্রুত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। আমরা সক্রিয়ভাবে এই হামলার বিরুদ্ধে ইসরায়েলকে রক্ষা করার জন্য প্রতিরক্ষামূলক প্রস্তুতিকে সমর্থন করছি।

তিনি বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে ইরান থেকে সরাসরি সামরিক হামলা ইরানের জন্য মারাত্মক পরিণতি বয়ে আনবে।

যুক্তরাষ্ট্র ইসরায়েলে ইরানি হামলার ইঙ্গিত পাওয়ার কথা বললেও ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ অবশ্য বলছে, এই মুহূর্তে তারা ইরান থেকে তাদের আকাশে কোনও হামলার হুমকি চিহ্নিত করতে পারেনি।

তবে আইডিএফ এর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, তারা উচ্চ সতর্কাবস্থায় রয়েছেন এবং ইরান ইসরায়েলে হামলা চালালে এর পরিণতি ভোগ করবে।

এর আগে রোববার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীও ইরানকে সংঘাত না বাড়ানোর বিষয়ে সতর্ক করে দিয়েছিল এবং মধ্যপ্রাচ্যে সেনা মোতায়েনের জন্য প্রস্তুতি নেওয়ার পাশাপাশি বিমান সক্ষমতা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা মিত্ররা এপ্রিলে সম্মিলিত ইরানি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার বিরুদ্ধে ইসরায়েলকে রক্ষায় সহায়তা করার জন্য পদক্ষেপ নিয়েছিল।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত