ঢাকা, মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তি কারা, কত সম্পদের মালিক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১৪:৩২

এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তি কারা, কত সম্পদের মালিক
এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তি কারা, কত সম্পদের মালিক। ছবি: সংগৃহীত

এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ ফোর্বস সাময়িকীর অনলাইন সংস্করণে ‘রিয়েল টাইম’। তালিকা অনুযায়ী, এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ১০ ধনীর তথ্য তুলে ধরা হলো। একই সঙ্গে তাঁরা এখন কত সম্পদের মালিক, তা–ও উল্লেখ করা হলো।

রিয়েল টাইম (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ১০টা) বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তি হলেন—

১. ইলন মাস্ক

এখন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। মার্কিন ধনকুবের মাস্ক বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলাসহ বেশ কয়েকটি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। তাঁর সম্পদের পরিমাণ ২৭০ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার।

২. ল্যারি এলিসন

দ্বিতীয় শীর্ষ ধনী ল্যারি এলিসন। মার্কিন ধনকুবের ল্যারি ওরাকল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা। তাঁর সম্পদের পরিমাণ ২০৮ বিলিয়ন মার্কিন ডলার।

৩. জেফ বেজোস

বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী জেফ বেজোস। মার্কিন ধনকুবের বেজোস পৃথিবীর সর্ববৃহৎ ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা। তাঁর সম্পদের পরিমাণ ২০৪ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার।

৪. মার্ক জাকারবার্গ

মার্ক জাকারবার্গ বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী। তিনি ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা। মার্কিন ধনকুবের জাকারবার্গ ফেসবুকের মালিক কোম্পানি মেটার সিইও। তাঁর সম্পদের পরিমাণ ১৯৮ বিলিয়ন মার্কিন ডলার।

৫. বার্নার্ড আরনল্ট অ্যান্ড ফ্যামিলি

বার্নার্ড আরনল্ট ফরাসি ধনকুবের। তিনি ফরাসি বিলাসপণ্যের ব্র্যান্ড এলভিএমএইচের সিইও। তাঁর সম্পদের পরিমাণ ১৯৫ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার।

৬. ওয়ারেন বাফেট

ওয়ারেন বাফেট মার্কিন ধনকুবের। তিনি বহুজাতিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান। তাঁর সম্পদের পরিমাণ ১৪৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার।

৭. ল্যারি পেজ

মার্কিন ধনকুবের ল্যারি পেজ। তিনি গুগলের সহপ্রতিষ্ঠাতা। তিনি এখন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের পর্ষদ সদস্য। তাঁর সম্পদের পরিমাণ ১৩৭ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার।

৮. আমানসিও ওরতেগা

আমানসিও ওরতেগা স্প্যানিশ ধনকুবের। তিনি ফ্যাশন গ্রুপ ইন্ডিটেক্সের সহপ্রতিষ্ঠাতা। তাঁর সম্পদের পরিমাণ ১৩৩ বিলিয়ন মার্কিন ডলার।

৯. সের্গেই ব্রিন

মার্কিন ধনকুবের সের্গেই ব্রিন। তিনি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের সহপ্রতিষ্ঠাতা। তিনি এখন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের পর্ষদ সদস্য। তাঁর সম্পদের পরিমাণ ১৩২ বিলিয়ন মার্কিন ডলার।

১০. স্টিভ বলমার

স্টিভ বলমার মার্কিন ধনকুবের। তিনি মাইক্রোসফটের সাবেক সিইও। তিনি বলমার গ্রুপের সহপ্রতিষ্ঠাতা। বলমার পেশাদার লস অ্যাঞ্জেলেস ক্লিপারস বাস্কেটবল দলের মালিক। তাঁর সম্পদের পরিমাণ ১২৫ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার।

তথ্যসূত্র: ফোর্বস

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত