ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

হারিকেন হেলেনের তাণ্ডব, নিহত অন্তত ৯০

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৬

হারিকেন হেলেনের তাণ্ডব, নিহত অন্তত ৯০
ছবি: সংগৃহীত

হারিকেন হেলেনের আঘাতে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা, সাউথ ক্যারোলাইনা, জর্জিয়া, ফ্লোরিডা, টেনেসি ও ভার্জিনিয়ায় অন্তত ৯০ জনের মৃত্যু হয়েছে। হারিকেনের প্রভাবে টানা ভারি বৃষ্টিতে ফ্লোরিডা থেকে ভার্জিনিয়া পর্যন্ত সবগুলো রাজ্যে বন্যা দেখা দিয়েছে। এদিকে বন্যায় বহু রাস্তা ও সেতু ধ্বংস হয়েছে। ওই অঞ্চলগুলোর লাখ লাখ বাসিন্দা বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলের ওই অঙ্গরাজ্যগুলো ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ও আবর্জনা পরিষ্কার করতে বড় ধরনের উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছে।

রয়টার্স জানিয়েছে, মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় ও অঙ্গরাজ্যগুলোর কর্মকর্তারা আশঙ্কা করছেন। ওই অঞ্চলজুড়ে মোবাইল ফোনের টাওয়ারগুলো অকেজো হয়ে থাকায় শত শত মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। তাদের অনেকেই নিখোঁজ বলে ধারণা করা হচ্ছে।

হারিকেনে যোগাযোগ, গুরুত্বপূণ মহাসড়কগুলো ও পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। ইন্স্যুরেন্স ও পূর্বাভাসদানকারীরা জানিয়েছেন, সামগ্রিক ক্ষয়ক্ষতির আর্থিক মূল্য দেড় হাজার কোটি ডলার থেকে ১০ হাজার কোটি ডলারেরও বেশি হতে পারে।

যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, রোববার যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের প্রায় ২৭ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল। শুক্রবার নজিরবিহীনভাবে ঝড়ের তীব্রতা বৃদ্ধি পেয়ে দক্ষিণপূর্বাঞ্চলের শত শত কিলোমিটার ভেতরে প্রবল বাতাসের তোড়ে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়। তারপর থেকেই বহু এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে।

সিএনএন অঙ্গরাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে দক্ষিণাঞ্চলজুড়ে মোট ৯৩ জনের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করেছে।

প্রেসিডেন্ট জো বাইডেন চলতি সপ্তাহে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করার পরিকল্পনা করেছেন। জরুরি পরিষেবার কোনো বিঘ্ন না ঘটিয়ে এ সফরের পরিকল্পনা করা হচ্ছে বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত