ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ফিলিস্তিন, লেবাননের পর এবার ইয়েমেনে ইসরায়েলের হামলা, নিহত ৪

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৮

ফিলিস্তিন, লেবাননের পর এবার ইয়েমেনে ইসরায়েলের হামলা, নিহত ৪
ফিলিস্তিন, লেবাননের পর এবার ইয়েমেনে ইসরায়েলের হামলা, নিহত ৪। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা ও লেবাননের পর এবার ইয়েমেনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে তিন প্রকৌশলীসহ চারজন নিহত হয়েছেন। সোমবার (৩০ সেপ্টেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের নিশানা করে তারা ব্যাপক আকারে বিমান হামলা চালিয়েছে। এর ফলে গাজা ও লেবাননে ইসরায়েলি হামলার তীব্রতার পরিপ্রেক্ষিতে বৃহত্তর আঞ্চলিক সংঘাতের আশঙ্কা আরও বেড়েছে।

রোববার (২০ সেপ্টেম্বর) সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ইয়েমেনের এ হামলায় যুদ্ধবিমানের পাশাপাশি কয়েক ডজন আকাশযান অংশ নিয়েছে। রাস ইসা ও হোদেইদাহ পোর্ট এবং পাওয়ার প্লান্টে এ হামলা চালানো হয়েছে।

হুতিদের সংশ্লিষ্ট আল মাসিরাহ টিভি স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে জানিয়েছে, ইসরায়েলের এ হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন বন্দরের কর্মী এবং তিনজন বিদ্যুৎ প্রকৌশলী।

স্থানীয়রা জানিয়েছেন, ইসরায়েলের এ বিমান হামলার কারণে হোদেইদাহ বন্দরের বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।

এর আগে ইসরায়েলের বেন গুরিয়ান বিমানবন্দরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইসরায়েল। এ ঘটনার একদিন পর ইয়েমেনে হামলা চালিয়েছে তারা।

এদিকে গত ২৪ ঘণ্টায় লেবাননজুড়ে ইসরায়েলি বোমা হামলায় ১০৫ জন নিহত হয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এই সময়ের মধ্যে প্রথমবারের মতো রাজধানী বৈরুতে হামলা চালিয়েছে ইসরায়েল। সেখানকার দক্ষিণাঞ্চলীয় কোলা এলাকায় হামলা হয়।

লেবানন সীমান্তের কাছে সামরিক সরঞ্জামাদিসহ সৈন্যের সংখ্যা বাড়িয়ে চলেছে ইসরায়েল। এতে দেশটিতে ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযানের শঙ্কা বেড়েছে।

লেবানন সরকার বলেছে, গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় দেশটিতে নিহতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। এ সময় আহত হয়েছেন সাড়ে ৫ হাজার মানুষ। এরই মধ্যে গতকাল রোববার ইয়েমেনে হুতিদের স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত