ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

স্থগিত থাকলেও ৪০০ ভিসা আবেদন রিভিউ করেছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২৪

স্থগিত থাকলেও ৪০০ ভিসা আবেদন রিভিউ করেছে ভারত
সংগৃহীত ছবি

বাংলাদেশের নাগরিকদের জন্য ভারতীয় ভিসা পরিষেবা অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকলেও, আগস্ট মাসে নির্দিষ্ট কিছু ক্যাটাগরির ৪০০টিরও বেশি ভিসা আবেদন রিভিউ করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

গত দুই মাস ধরে, বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলি শিক্ষার্থীদের এবং জরুরি চিকিৎসার উদ্দেশ্যে সীমিত সংখ্যক ভিসা প্রক্রিয়া করছে।

ভারতের এক সরকারি কর্মকর্তার বরাতে জানা যায়, গত বছর বাংলাদেশিদের জন্য প্রায় ১৬ লাখ ভিসা ইস্যু করা হয়েছিল। তবে গত দুই মাস ধরে বাংলাদেশে অবস্থিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে শুধু শিক্ষার্থী এবং জরুরি চিকিৎসা সংক্রান্ত কিছু ভিসার প্রক্রিয়াকরণ সীমিত আকারে চলছে।

েদশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আগস্টে বাংলাদেশি নাগরিকদের ক্ষেত্রে ৪৩৪টি প্রিয়ার রেফারেল চেক (পিআরসি) কেস ক্লিয়ার করা হয়েছে। একই মাসে পাকিস্তানের ক্ষেত্রে এই ধরনের মামলার সংখ্যা দাঁড়ায় ৮৭৮টি।

পিআরসি হলো এমন প্রক্রিয়া, যেখানে ভিসা ইস্যুর আগে গোয়েন্দা এবং নিরাপত্তা সংস্থার মাধ্যমে আবেদনকারীর তথ্য যাচাই করা হয়। তবে, ওই সময়ে মোট কতগুলো ভিসা ইস্যু করা হয়েছে, তা জানা যায়নি।

ভারতীয় মন্ত্রণালয়ের মতে, বাংলাদেশি নাগরিকদের ভিসা প্রদান ভারত ও বাংলাদেশের মধ্যে ২০১৩ সালের ২৮ জানুয়ারি স্বাক্ষরিত সংশোধিত ভ্রমণ চুক্তি এবং বিভিন্ন সময়ে জারি করা প্রশাসনিক নির্দেশাবলী দ্বারা পরিচালিত হয়।

এ ছাড়া, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের জন্য ৪৫ দিনের মেয়াদে ভিসা ছাড়া ভারতে থাকার চুক্তিও রয়েছে। যদিও আফগানিস্তান, পাকিস্তান, ইরাক এবং সুদানের মতো দেশগুলিকে পূর্বের রেফারেন্স বিভাগের (পিআরসি) এন ব্লকের অধীনে রাখা হয়েছে, সেখানে চীন এবং বাংলাদেশের মতো নির্দিষ্ট দেশগুলির জন্য নির্দিষ্ট ধরণের ভিসা রয়েছে, যাদের নিরাপত্তা পরীক্ষার একটি অতিরিক্ত স্তরের মধ্য দিয়ে যেতে হয়।

চীনা নাগরিকদের জন্য ব্যবসায়িক ভিসা পূর্বের রেফারেল বিভাগের অধীনে নয়, তবে নিয়োগ এবং কনফারেন্স ভিসার জন্য যাচাইকরণ বিদ্যমান। জাপান, দক্ষিণ কোরিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জন্য, ভারত ভিসা অন অ্যারাইভাল সুবিধা প্রদান করে, যা ৬০ দিনের মধ্যে ব্যবসা, পর্যটন, সম্মেলন ও চিকিৎসার জন্য প্রযোজ্য।

এদিকে গত ৫ আগস্ট থেকে বাংলাদেশ সীমান্তে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) কঠোর সতর্কতায় রয়েছে এবং বৈধ নথি বা ভিসা ছাড়া কাউকে দেশে প্রবেশ করতে না দেওয়ার জন্য সরকারের কাছ থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত