ঢাকা, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

প্রধান উপদেষ্টার সঙ্গে শরিফ, মেলোনির বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০১  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৭

প্রধান উপদেষ্টার সঙ্গে শরিফ, মেলোনির বৈঠক
ছবি: সংগৃহীত

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির বৈঠক করেছেন। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) তাদের সঙ্গে সরকারপ্রধানের আলাদা আলাদা বৈঠক হয় বলে জানিয়েছে প্রধান উপদেষ্টার কার্যালয়। এসব বৈঠকে প্রধান উপদেষ্টা চিত্রকর্ম ‘দ্য আর্ট অব ট্রায়াম্ফ’ তাদেরকে উপহার দেন।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি মার্কিন প্রেসিডেন্ট ‘পূর্ণ সমর্থনের’ কথা জানান। অধিবেশনের ফাঁকে বাংলাদেশের কোনো শীর্ষ নেতার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এটাই প্রথম বৈঠক।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস নিউ ইয়র্কে ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভের মঞ্চে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে কুশল বিনিময় করেন। তাকেও ওই চিত্রকর্ম উপহার দেয়া হয়। এছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টলিনা জর্জিয়েভা প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক করেছেন বলে জানিয়েছে প্রধান উপদেষ্টার কার্যালয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা, মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপণের সঙ্গেও সাক্ষাৎ করেন মুহাম্মদ ইউনূস। এছাড়া জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গার সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউ ইয়র্কে অবস্থান করছেন প্রধান উপদেষ্টা। তিনি ওই অধিবেশনে ভাষণ দেবেন ২৭ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ১০টায়।

অধিবেশনের সাইডলাইনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গেও বৈঠক করবেন ইউনূস। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে জাতিসংঘ সচিবালয়ে ওই বৈঠক হবে বলে বাসস জানিয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত