ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

হজ-ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ২২:৪২

হজ-ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা
ফাইল ছবি

২০২৫ সালে যারা পবিত্র হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা করছেন নিয়ে তাদের নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব সরকার।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যেসব মানুষের বয়স ৬৫ বছর বা তারও বেশি, কঠিন রোগে আক্রান্ত— যেমন হৃদরোগ, কিডনি, শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা, ডায়বেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যানসার, খুবই অসুস্থ, গর্ভবতী এবং ১২ বছরের কম বয়সী শিশু, তাদের এ বছর হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা বাদ দেয়া উচিত। কেননা হজ পালনে প্রায় ২৫ কিলোমিটার পথ হাঁটতে হবে, তাই তাদের সেই ধরনের শারীরিক সক্ষমতা থাকতে হবে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, যারা স্বাস্থ্যগত এবং শারীরিকভাবে সুস্থ আছেন, কেবল তারাই যেন হজে আসেন। কারণ আগামী বছরও হজ হবে গ্রীষ্মকালের প্রখর রোদ ও গরমের মধ্যে।

চলতি বছর হজ করতে গিয়ে প্রায় ১ হাজার ৩০০ মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশির ভাগই মারা গেছেন অতিরিক্ত গরমের মধ্যে হেঁটে। হজের সময় সৌদিতে অস্বাভাবিকরকম তাপমাত্রা ছিল। যেসব মানুষ অনুমতি ছাড়া হজ করতে গিয়েছিলেন তারা এই দীর্ঘ পথ হাঁটার পর বিশ্রাম করার জন্য কোনো জায়গা পাননি। এ ছাড়া পর্যাপ্ত পানিও পাননি অনেক হজযাত্রী। এতে খোলা ময়দানে অসুস্থ হয়ে মারা গেছেন অনেকে।

পরিস্থিতি তখন এমনও হয়েছিল যে, অনেকের মরদেহ সড়কে পড়ে ছিল। কিন্তু মানুষ ও যানবাহনের চাপের কারণে স্বাস্থ্যকর্মীরা দীর্ঘসময় পর্যন্ত সেগুলো উদ্ধার করতে পারেননি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত