ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসক খুনের শুনানি

উইকিপিডিয়াকে ভারতের সুপ্রিম কোর্টের ভর্ৎসনা, প্রশাসনিক রদবদল পশ্চিমবঙ্গে

  বিবিসি বাংলা

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২০:১৬  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪০

উইকিপিডিয়াকে ভারতের সুপ্রিম কোর্টের ভর্ৎসনা, প্রশাসনিক রদবদল পশ্চিমবঙ্গে
সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনা উইকিপিডিয়াকে

আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনায় তোলপাড় গোটা ভারত। তদন্তভার তুলে দেওয়া হয়েছে সিবিআইয়ের হাতে। মামলা চলছে দেশটির শীর্ষ আদালতে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে ছিল আরজি কর মামলার তৃতীয় শুনানি। শুনানি চলাকালীন এদিন সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পড়তে হল উইকিপিডিয়াকে।

দেশটির শীর্ষ আদালতের দাবি, কেন নির্যাতিতা মৃতা তরুণীর পরিচয় এবং ছবি এখনও পর্যন্ত উইকিপিডিয়ায় দেওয়া রয়েছে? যত তাড়াতাড়ি সম্ভব সেটাকে মুছে ফেলার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

উল্লেখ্য, গত ৯ আগস্ট কলকাতার আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুন হন এক ট্রেনি চিকিৎসক। তারপর থেকেই উত্তাল রাজ্যসহ গোটা দেশ। সেই মামলা হাইকোর্ট থেকে গিয়ে পৌঁছায় সুপ্রিম কোর্টে।

এদিন তার শুনানিতে নারী নিরাপত্তা নিয়ে একাধিক নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চকে তদন্তের স্টেটাস রিপোর্ট জমা দিয়েছে সিবিআই। সেই রিপোর্টে উঠে আসা তথ্যকে 'বিচলিতকর' বলেই জানিয়েছে শীর্ষ আদালত।

এর পাশাপাশি রাতে নারীদের কর্মস্থল সংক্রান্ত যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রাজ্য সরকার তা নিয়ে শীর্ষ আদালতে সমালোচনার মুখে পড়তে হয়েছে রাজ্যকে।

আরজি কর হাসপাতালের ঘটনার পর নারীদের রাতের শিফ্টে কাজ যতটা সম্ভব কমানোর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রাজ্য সরকার। নারীদের পক্ষে সওয়াল তুলে সেই বিজ্ঞপ্তি পরিবর্তন করার কথা বলা হয়েছে।

অন্যদিকে, সোমবার আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠকের পর তাদের দাবি মেনে প্রশাসনিক রদবদলের প্রতিশ্রুতি দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

পুলিশ কমিশনার ভিনীত গোয়েল, ডিসি নর্থ অভিষেক গুপ্তা, স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস হালদার এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েককে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা সোমবার গভীর রাতে সংবাদ মাধ্যমকেও জানান তিনি।

সেই অনুযায়ী মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে পুলিশ কমিশনারের পদ থেকে ভিনীত গোয়েলকে সরিয়ে স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএএফ)-এর এডিজি পদে পাঠানোর কথা জানানো হয়েছে। মনোজ বর্মাকে বসানো হয়েছে তার স্থানে। অভিষেক গুপ্তাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ইস্টার্ন ফ্রন্টিয়ার রাইফেলসের সেকেন্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার পদে।

স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস হালদারকে বদলি করা হচ্ছে জনস্বাস্থ্যের স্পেশাল অফিসার অন ডিউটি পদে এবং কৌস্তভ নায়েককে বদলি করা হয়েছে ইনস্টিটিউট অফ হেল্‌থ এবং‌ ফ্যামিলি ওয়েলফেয়ার ইনস্টিটিউটের নির্দেশকের পদে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত