ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

নাইজেরিয়া

ভয়াবহ বন্যার মধ্যেই কারাগার থেকে পালালো প্রায় ৩০০ বন্দী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০০  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৩

ভয়াবহ বন্যার মধ্যেই কারাগার থেকে পালালো প্রায় ৩০০ বন্দী
সংগৃহীত ছবি

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মাইদিগুরি শহরের একটি কারাগার থেকে গত সপ্তাহে ২৮১ জন বন্দী পালিয়ে গেছেন। বন্যায় কারাগারের দেয়াল ধসে পড়লে পালিয়ে যান তারা। স্থানীয় সময় রোববার নাইজেরিয়ার কারা কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

নাইজেরিয়া কারেকশনাল সার্ভিসেসের (কারা কর্তৃপক্ষ) মুখপাত্র উমর আবুবকর এক বিবৃতিতে বলেন, পালিয়ে যাওয়া বন্দীদের ধরতে নিরাপত্তা সংস্থাগুলো অভিযান চালিয়েছিল। অভিযানে সাতজনকে আটক করা হয়েছে। পালিয়ে যাওয়া অন্য বন্দীদেরও আটকের চেষ্টা চলছে।

আবুবকর আরও বলেন, বন্যার কারণে শহরের স্টাফ কোয়ার্টারগুলোর পাশাপাশি মিডিয়াম সিকিউরিটি কাস্টডিয়াল সেন্টার এবং বিভিন্ন সংশোধনাগারের দেয়াল ভেঙে পড়েছে।

বর্নো রাজ্যের রাজধানী মাইদিগুরিতে গত সপ্তাহে বন্যা দেখা যায়, যা কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। ভারী বৃষ্টির পর একটি বাঁধের পানি উপচে পড়লে এ বন্যা দেখা দেয়। এতে রাষ্ট্রীয় মালিকানাধীন একটি চিড়িয়াখানাও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার কুমির ও সাপ বন্যার পানিতে ভেসে গেছে।

নাইজেরিয়ার জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থার হিসাব অনুসারে, বন্যায় কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। প্রায় ১০ লাখ মানুষ বন্যার কবলে পড়েছিল। বন্যার কারণে হাজার হাজার মানুষ ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বাধ্য হন।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত