ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য প্রত্যাহার করল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২৭  
আপডেট :
 ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৫

পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য প্রত্যাহার করল ভারত
পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য প্রত্যাহার করল ভারত। ছবি: সংগৃহীত

কৃষকদের আয় বাড়াতে পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য (এমইপি) প্রত্যাহার করেছে ভারত সরকার। দেশটিতে শীর্ষ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের আয় বাড়াতে এই সিদ্ধান্ত।

শুক্রবার ভারতের ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য প্রত্যাহার করে একটি বিজ্ঞপ্তি জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে ন্যূনতম রপ্তানিমূল্য (এমইপি) প্রত্যাহার করা হয়েছে এবং সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে।

চলতি বছরের মে মাসে নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের সরকার পেঁয়াজ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। কিন্তু সে সময় পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য প্রতি টনে ৫৫০ ডলার বেঁধে দেয় সরকার।

ভারতীয় পেঁয়াজ রপ্তানিকারকরা জানিয়েছেন, জুন মাসে ভারতের পেঁয়াজ রপ্তানি ৫০ শতাংশেরও বেশি কমে গেছে বলে অনুমান করা হয়েছে। কারণ প্রতি টন পেঁয়াজের ন্যূনতম ৫৫০ ডলার রপ্তানিমূল্য এবং ৪০ শতাংশ রপ্তানি শুল্ক মিলে ভারতীয় পেঁয়াজ বাজারের অন্যান্য দেশের পেঁয়াজের চেয়ে বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে।

প্রসঙ্গত, ২০২৪-২৫ অর্থবছরের ৩১ জুলাই পর্যন্ত মোট ২ লাখ ৬০ হাজার টন পেঁয়াজ রপ্তানি করেছে ভারত। এর আগে ২০২৩-২৪ অর্থবছরে ১৭ লাখ ১৭ হাজার টন পেঁয়াজ রপ্তানি করেছিল দেশটি।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত